WHAT'S NEW?
Loading...

অবসরে কিউই হাডহিটার কোরি অ্যান্ডারসন

                                                             


প্রিয় ক্রিকেট ডটকম: নিউজিল্যান্ডের দুর্দান্ত অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন জাতীয় টিম থেকে অবসরের ঘোষণা দিয়েছেন(সূএ:প্রথমআলো)। আফ্রিদির ওয়ানডের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেয়া এই দীর্ঘদেহী অলরাউন্ডার জাতীয় টিম থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।একসময় কিউই ক্রিকেটের বড় এক বিজ্ঞাপন হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন কোরি অ্যান্ডারসন।হাডহিটার হিসেবে সবার নজর কাড়েন। বেশ কিছুদিন ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড তাঁর দখলে ছিল।তবে জাতীয় দল থেকে অবসর নিলেও ক্রিকেট পুরোপুরি ছাড়ছেন না এই অলরাউন্ডার। ক্যারিয়ার জুড়ে ইনজুরির হানা কোরি অ্যান্ডারসনকে বেশ ক্ষতিগ্ৰস্ত করেছে।আর ইনজুরির কারণে  প্রত্যাশা অনুযায়ী ক্যারিয়ারকে বড় করতে পারেননি। যদিও প্রতিভার জন্য আন্তর্জাতিক ক্যারিয়ারজুড়েই আলোচিত কোরি অ্যান্ডারসন।

কোরি অ্যান্ডারসনের অজানা রেকর্ড

কোরি অ্যান্ডারসন বহুদিন যাবত টিটুয়েন্টি ক্রিকেটের বড় এক বিজ্ঞাপন ছিলেন। দুর্দান্ত টাইমিং ও বিগশট খেলার জন্য বিখ্যাত এই কিউই অলরাউন্ডার।১৭বছর পরে আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ভেঙে ব্যাপক আলোচিত হন এই কিউই অলরাউন্ডার।ওয়েষ্ঠইন্ডিজের বিপক্ষে  এক ওয়ানডে ম্যাচে মাএ ৩৬বলে সেঞ্চুরি করেন কোরি অ্যান্ডারসন।২০১৫বিশ্বকাপ ফাইনালে উঠে নিউজিল্যান্ড।আর নিউজিল্যান্ডকে ফাইনালে তুলতে তাঁর বড় অবদান ছিল।২০১৫ বিশ্বকাপে তিনি জাতীয় দলের হয়ে ২৩১রান ও ১৪টি উইকেট নেন।মাএ ১৬বছর বয়সে কোরি অ্যান্ডারসন নিউজিল্যান্ড ক্রিকেট কাউন্সিলের তালিকাভুক্ত হন।দুটি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলেছেন এই হাডহিটার।২০১৪সালের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তিনি অসাধারণ ক্রিকেট উপহার দেন।কোরি অ্যান্ডারসনের প্রিয় ক্রিকেটার ক্রিস কেয়ার্নস।সিডন পার্ক তাঁর প্রিয় মাঠ।

কোরি অ্যান্ডারসনের ব্যাটিং রেকর্ড

অসাধারণ প্রতিভাধর এই ব্যাটসম্যান নামের প্রতি যথার্থ সুবিচার করতে পারেননি। উপরন্তু ইনজুরির কারণে জাতীয় টিমে নিয়মিত খেলতে পারেননি কোরি অ্যান্ডারসন।১১টি টেষ্ট খেলে ১সেঞ্চুরি ও ৪টি ফিফটি করেন।৪৯টি ওয়ানডেতে নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করেন এই হাডহিটিং অলরাউন্ডার। ওয়ানডে ক্রিকেটে তাঁর ১সেঞ্চুরি ও ৪টি ফিফটি রয়েছে। টিটুয়েন্টিতে তাঁর ২টি ফিফটি আছে। আইপিএলে তিন ফিফটির মালিক এই অলরাউন্ডার।

বোলিং রেকর্ড

কোরি অ্যান্ডারসন কিউই জাতীয় দলে ব্যাটিংয়ের পাশাপাশি দারুণ কার্যকর এক পেসার হিসেবে আর্বিভূত হন।হিসেবি বোলিংয়ের সাথে কার্যকর সুয়িং মিলিয়ে বেশকিছু ম্যাচে নজর কাড়েন।কোরি অ্যান্ডারসন ১৩টি টেষ্টে বোলিং করে ১৬টি উইকেট নেন।৪৯টি ওয়ানডেম্যাচে বোলিং করে ৬০টি উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। টিটুয়েন্টিতে তাঁর ১৪টি উইকেট রয়েছে। আইপিএলে ১১ উইকেটের মালিক এই হাডহিটার।