WHAT'S NEW?
Loading...

যে উপায়ে মোবাইলের চার্জ ধরে রাখবেন

                                                             


 প্রিয় ক্রিকেট ডটকম :এই যুগে মোবাইল ছাড়া জীবন প্রায় অচল।হাটে,মাঠে,অফিস কিংবা বাসায় মোবাইল এক গুরুত্বপূর্ণ সহচর। আমাদের জীবনকে আরো সহজ করে তুলেছে এই মোবাইল নামক বস্তটি।আর ফিচার মোবাইলের সাথে এখন স্মার্টফোনের জয়জয়কার।দেশি বিদেশি ফিচার ও স্মার্টফোন এখন বেশ কম্পিটিটিভ প্রাইসে পাওয়া যাচ্ছে।তবে এসবকিছুর ভিড়ে মোবাইলের চার্জ নিয়ে ব্যবহারকারীদের মধ্যে বেশ অস্বস্তি শুনা যায়।বিশেযত স্মার্টফোনের চার্জ নিয়ে অভিযোগের শেষ নেই।আর প্রায় নিত্যপ্রয়োজনীয় এই বস্তুটি যদি চার্জের হেরফেরে কাজের ব্যঘাত ঘটায় তবেতো অবশ্যই ভাবনার প্রয়োজন আছে।এখন অনেকেই চার্জসমস্যার জন্য সাথে পাওয়ারব্যাংক রাখতে বাধ্য হচ্ছেন।তবে টেক স্পেশালিষ্টদের মতে কিছু বিষয়ে সচেতন থাকলে মোবাইলের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখা সম্ভব।টাইমস অব ইন্ডিয়া থেকে মোবাইলের চার্জ দীর্ঘ সময় যাবত ধরে রাখার কিছু উপায় এখানে তুলে ধরছি।


ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখুন


মোবাইলের চার্জ ধরে রাখার জন্য একটি ভালো উপায় হচ্ছে মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখা।ডিসপ্লের আলো বাড়িয়ে রাখলে অতিরিক্ত চার্জ ক্ষয় হয়। এবং অনেকেই এ বিষয়ে বেশ সচেতন।তবে যারা এ বিষয়ে অবগত নন তাদেরকে বলব এখন থেকে এই টিপসটি ব্যবহার করে দেখুন। মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস সবসময় কমিয়ে রাখুন।এবং এই কাজটি ল্যাপটপ ও নোটবুকের ক্ষেএেও প্রয়োগ করুন।এতে আপনার প্রয়োজনীয় স্মার্ট ডিভাইসটির চার্জ দ্রুত শেষ হবে না।


লো পাওয়ার মোড ব্যবহার করুন

স্মার্টফোনের পাওয়ার মোড ব্যবহারে সচেতন হলে অনেকক্ষণ যাবত চার্জ ধরে রাখা সম্ভব।এর ফলে প্রিয় স্মার্ট ডিভাইসটি আরো  ভালোভাবে ব্যবহার করতে পারবেন।তাই স্মার্টফোন ব্যবহারের ক্ষেএে লো পাওয়ার মোড ব্যবহার করুন। এছাড়া ব্যাটারি সেভার অন করে রাখুন। কিছু ডিভাইসে ব্যাটারি সেভার অটোমেটিক সিগন্যাল দেয়। এ ধরণের মোবাইল ব্যবহার করুন।


কালো ওয়ালপেপার ব্যবহার করুন

মোবাইলের চার্জ ধরে রাখার একটি চমৎকার উপায় হলো কালো ও অনুজ্জ্বল ওয়ালপেপার ব্যবহার করা।কারণ কালো ও অনুজ্জল ওয়ালপেপার তুলনামূলকভাবে কম চার্জ খরচ করে। তাই আপনার স্মার্টডিভাইসে অতিউজ্জল ওয়ালপেপার অন থাকলে এখনি সেটি বদলে ফেলুন।


লকস্ক্রিন নোটিফিকেশন অন রাখুন

মোবাইল বা ল্যাপটপের চার্জ নিয়ে যারা চিন্তায় থাকেন তাদের জন্য ডিভাইসের চার্জ ধরে রাখার একটি চমৎকার উপায় হলো এর লকস্ক্রিন নোটিফিকেশন অন করে রাখা।এটি মোবাইল বা স্মার্টডিভাইসের চার্জ দীর্ঘ সময় ধরে রাখার ক্ষেএে এক অসাধারণ ফর্মুলা।এটি অন থাকলে আপনাকে বারবার লক খুলে নোটিফিকেশন দেখতে হবে না ফলে অতিরিক্ত চার্জ ক্ষয় হবেনা।


কাজের পর অ্যাপস বন্ধ রাখুন


এখন মোবাইলে ইন্টারনেট ব্যবহার একটি স্বাভাবিক প্রবণতা।আর এক্ষেত্রে বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে হয়।তবে অনেকেই কাজের শেষে বিভিন্ন অ্যাপ চালু রেখে দেন আর এরফলে  অতিরিক্ত চার্জ খরচ হয়। কিন্তু স্মার্টফোনের চার্জ দীর্ঘ সময় ধরে রাখতে চাইলে অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে। জিপিএস, ওয়াইফাইয়ের মত অ্যাপ প্রায়ই অন করা থাকে। এধরণের অ্যাপ প্রচুর চার্জ খরচ করে। তাই স্মার্টফোনের চার্জ বাঁচাতে চাইলে বিভিন্ন চালু অ্যাপ কাজের পরে বন্ধ করে দিন।


অ্যাপ ডাউনলোড ও আপডেট


ডাটা ব্যবহার করে অ্যাপ ডাউনলোড বা অ্যাপ আপডেট করলে অতিরিক্ত চার্জ খরচ হয়।এক্ষেএে মোবাইলের চার্জ সংরক্ষণের জন্য অ্যাপ ডাউনলোড বা অ্যাপ আপডেটের মত কাজে দ্রুতগতির ওয়াই-ফাই ব্যবহার করুন।এতে তুলনামূলক কম সময়ে অ্যাপ ডাউনলোড ও আপডেট হবে।আর এ উপায়ে স্মার্টডিভাইসের চার্জ কম খরচ হবে। 

চার্জের সময় অ্যারোপ্লেন মোড


মোবাইলের চার্জ নিয়ে যারা সমস্যায় আছেন তাদের জন্য চার্জ বাঁচানোর একটি চমৎকার উপায় হচ্ছে চার্জের সময় মোবাইলের অ্যারোপ্লেন মোড অন রাখা।এ প্রক্রিয়ায় দ্রুত আপনার ডিভাইসটি চার্জ হবে।


অরিজিনাল ব্যাটারি ব্যবহার করুন


স্মার্টফোনের চার্জের সমস্যার জন্য অনেক ক্ষেত্রে নকল ব্যাটারির ব্যবহার একটি বড় কারণ হিসেবে চিহ্নিত হয়। তাই স্মার্টফোনে ভালো চার্জ সার্ভিস পেতে চাইলে ব্যাটারি বদলের সময় অরিজিনাল ব্যাটারি ব্যবহার করুন।এতে আপনার ফোন ভালো থাকবে এবং চার্জ দীর্ঘ সময় ধরে থাকবে।



বাসা কিংবা অফিসে ওয়াইফাই ব্যবহার করুন


বাসা কিংবা অফিসে মোবাইল ইন্টারনেট ব্যবহারের সময় মোবাইল ডাটা ব্যবহার করলে তুলনামূলক বেশি চার্জ ক্ষয় হয়। তাই মোবাইলের চার্জ ক্ষয় কমাতে বাসা কিংবা অফিসে ওয়াইফাই ব্যবহার করুন। ওয়াইফাই ব্যবহার করলে মোবাইলের চার্জ তুলনামূলকভাবে কম খরচ হয়।


চার্জের ক্ষেএে সেরা পাঁচ স্মার্টফোন

মোবাইল এই সময়ের এক গুরুত্বপূর্ণ বস্তু।প্রায় সবধরণের যোগাযোগের এক সহজলভ্য মাধ্যম হচ্ছে মোবাইল।তবে মোবাইলের বিশেষত স্মার্টফোনের চার্জ নিয়ে অনেকেই চিন্তায় আছেন।আর স্মার্টফোনের চার্জ দীর্ঘ সময় ধরে থাকলে সহজে কাজের ব্যাঘাত ঘটে না।এসব বিষয় মাথায় রেখে এই সময়ের চার্জের দিক থেকে সেরা পাঁচ স্মার্টফোনের তথ্য এখানে তুলে ধরছি।


অ্যাপল আইফোন এক্সআর

এই ফোনটি চার্জের জন্য খুবই ভালো।এই ফোনে একবার চার্জ দিলে ১৯ ঘন্টার বেশি চার্জ থাকার নিশ্চয়তা আছে।

স্যামসাং গ্যালাক্সি নোট টেন প্লাস


এই ফোনটি চার্জের ক্ষেএে ভালো।এতে একবার চার্জে ২১ ঘন্টা চার্জ থাকবে।

মোটরোলা মোটো জি সেভেন পাওয়ার


মোটরোলা মোটো জি সেভেন পাওয়ার ফোনটিতে একবার চার্জ দিলে ২৩ঘন্টা চার্জ থাকার নিশ্চয়তা আছে।

স্যামসাং গ্যালাক্সি এস টেন প্লাস 


স্যামসাংয়ের এই ফোনটি দীর্ঘ সময় চার্জ ধরে রাখার জন্য খুবই জনপ্রিয়।এতে একবার চার্জে ২১ঘন্টা চার্জ থাকবে।

হুয়াওয়ে পি থার্টি প্রো


যারা দীর্ঘ সময় চার্জসুবিধা পেতে চান তাদের জন্য চমৎকার এক ফোন হতে পারে হুয়াওয়ে পি থার্টি প্রো।এতে একবার চার্জে ২২ঘন্টা চার্জ থাকার নিশ্চয়তা রয়েছে।