WHAT'S NEW?
Loading...

আইপিএল২০২০ এর চ্যাম্পিয়নদৌড়

                                                               


প্রিয় ক্রিকেট ডটকম:অবশেষে এবারের আইপিএলের দুই ফাইনালিস্ট পাওয়া গেল।আর এবারের আইপিএলের দুই ফাইনালিস্ট যথাক্রমে দিল্লি ক্যাপিটালস ও মুম্বাই ইন্ডিয়ান্স। যোগ্য টিম হিসেবেই ফাইনালে উঠেছে এই দুদল।  দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নামবে মুম্বাই ইন্ডিয়ান্স।দিল্লি এবারের আইপিএলে ১৪ ম্যাচ খেলে ৯জয় পেয়ে ফাইনালে উঠেছে।মুম্বাই ১৪ ম্যাচ খেলে ৮জয় পেয়ে ফাইনালে উঠেছে।তবে ফাইনালে পেছনের এসবের গুরুত্ব খুবই কম।চ্যাম্পিয়ন হবার জন্য ফাইনালে জয়ের বিকল্প নেই। আসুন এই আইপিএলে কে চ্যাম্পিয়ন হবে তার একটি আগাম আলোচনা করে নেই।

ব্যাটিংয়ে কাদের উপর দৃষ্টি থাকবে

এই আইপিএলে শেষপর্যন্ত ব্যাটিং বেশি গুরুত্বপূর্ণ।কারণ স্লো উইকেটে ব্যাটিংয়ে যথেষ্ট রান না করলে ম্যাচজয় কঠিন।তাই যেদল ব্যাটিংয়ে ভালো করবে তারা নিঃসন্দেহে এগিয়ে থাকবে। আবার আইপিএল ফাইনালে যেকোন দুই বা তিন ভালো ব্যাটসম্যান দাড়িয়ে গেলে ম্যাচ হয়ে যেতে পারে অয়ান বা টুম্যান গেইম। দিল্লির ব্যাটিংয়ে মূল কান্ডারি অবশ্যই শিকর ধাওয়ান। এবার আইপিএলে দুর্দান্ত ব্যাটিং করছেন দিল্লির এই ওপেনার। এছাড়া দিল্লির শ্রেয়াস আয়ার,রিশব পন্ত,স্টয়নিস,হেটমায়ার ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন । মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটিংয়ে ডিকক,ইশান কিশান,রোহিত শর্মা,পোলার্ড,হার্দিক পান্ডিয়া মূল চালিকা হবেন।রোহিত এই আইপিএলে খুব বেশি কিছু করতে পারেননি। তিনি হয়তো ফাইনালে জ্বলে উঠবেন। 

বোলিংয়ে কারা বাজিমাত করবেন

এই আইপিএলে বোলিং হতে পারে বিশেষ নিয়ামক। দিল্লির জয়রথকে এবার রাবাদা,নর্টজে ,স্টয়নিস এবং অশ্বিন দারুণ বোলিং করে এগিয়ে নিচ্ছেন।রাবাদা এখনো এই আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি।নর্টজে গতি ও লাইনলেংথের দারুণ কারুকাজ দেখিয়েছেন।স্টয়নিস ব্যাটিংয়ের মত বোলিংয়ে দুর্দান্ত করছেন। দিল্লির এক প্রধান কান্ডারি এবার স্টয়নিস। মুম্বাইয়ের বোলিংয়ের নেতৃত্বে রয়েছেন বুমরা ও বোল্ট।সাথে রয়েছেন পোলার্ড,প্যাটিনসন,কোনাল পান্ডিয়া।বুমরা নিজের গতি ও সুইং দিয়ে এই আইপিএলে সবটিমকেই ভুগিয়েছেন।প্যাটিনসন খুবই বুদ্ধিমান বোলার।কোনাল পান্ডিয়া স্পিনে ভালো করছেন।

টস হতে পারে গুরুত্বপূর্ণ

এই আইপিএলের গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে টস।টস জিতলে অধিকাংশ ম্যাচে আগে ব্যাটকরা দল ভালো করছে।আর ডিউফ্যাক্টরের জন্য টসজেতা গুরুত্বপূর্ণ।টস জিতলে দিল্লির ধাওয়ান,আয়ার,হেটমায়াররা দিতে পারেন বড় টার্গেট। আবার মুম্বাই টস জিতলে ডিকক,রোহিত,ইশান কিশান ,পোলার্ডরা গড়তে পারেন বড় স্কোর।তাই এবারের আইপিএল ফাইনালে টস এক বড় ফ্যাক্টর হতে পারে।

কারা হবেন টার্নিং প্লেয়ার

আইপিএল ফাইনালে এবার অনেক প্লেয়ার হয়ে উঠতে পারেন ম্যাচের টার্নিং প্লেয়ার।এসব প্লেয়ার যেকোন সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। দিল্লির টার্নিং প্লেয়ার হতে পারেন হেটমায়ার,স্টয়নিস,রাবাদা। আবার মুম্বাইয়ের টার্নিং প্লেয়ারের তালিকায় থাকবেন হার্দিক পান্ডিয়া,কিওরেন পোলার্ড,বুমরা।

পেসার না স্পিনার কারা মূল নিয়ন্ত্রক

এই আইপিএলের ফাইনালে বেশ গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট রয়েছে যেখানে পেসার বা স্পিনারের হাত ধরে ম্যাচের ভাগ্য বদলে যেতে পারে।এই আইপিএলের ম্যাচগুলো দেখে ধারণা করাযায় মুম্বাইয়ের পেসার বুমরা ও বোল্ট ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।আবার মুম্বাইয়ের স্পিনার কোনাল পান্ডিয়া হয়ে উঠতে পারেন গুরুত্বপূর্ণ। দিল্লির পেসারদের মধ্যে রাবাদা ও নর্টজে যেকোন কিছু করতে সক্ষম।আবার দিল্লির অভিজ্ঞ স্পিনার অশ্বিন ফাইনাল নিজের করে নিতে পারেন।

অলরাউন্ডারদের ভূমিকা

দিল্লি ক্যাপিটালস ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার এবারের আইপিএল ফাইনালে অলরাউন্ডাদের হাতে উঠতে পারে ম্যাচের চাবি।এক্ষেএে পেসঅলরাউন্ডার স্টয়নিস দিল্লিকে এগিয়ে দিতে পারেন।আবার মুম্বাইয়ের বোলিং অলরাউন্ডার পোলার্ড,হার্দিক পান্ডিয়া ব্যাটেবলে জ্বলে উঠতে পারেন।

বাউন্ডারিলাইন ফিল্ডিং

আইপিএলে বরাবরই বাউন্ডারিলাইন ফিল্ডিং গুরুত্বপূর্ণ।কারণ বিগশটের আসর আইপিএলের ফাইনালে দু-একটি বাউন্ডারিলাইন ক্যাচ ম্যাচকে বদলে দিতে পারে।বাউন্ডারিলাইন ফিল্ডিংয়ে মুম্বাইয়ের পোলার্ড,পান্ডিয়া,বোল্ট খুবই ভালো। আবার দিল্লির স্টয়নিস,হেটমায়ার,ধাওয়ান বাউন্ডারিলাইনে দুর্দান্ত ফিল্ডিং করেন।