WHAT'S NEW?
Loading...

করোনাকালে শীতের প্রস্তুতি

                                                               


শীত এসে গেছে। তাই শীতের প্রস্ততির এখনই সময়।তবে এবার যেহেতু করোনার প্রাদুর্ভাব চলছে তাই এই শীতে কিছু বাড়তি প্রস্তুতির প্রয়োজন পড়বে।আর ইতিমধ্যে জানা গেছে শীতে করোনার সংক্রমণ বেশি হতে পারে। তাছাড়া শীতের সময়ে বিভিন্ন মৌসুমী রোগের প্রাদুর্ভাব ঘটে।ফলে এবার শীতের প্রস্তুতি ভালো হওয়া প্রয়োজন।করোনাকালে শীতের প্রস্তুতি নিয়ে এ লেখা।

একাধিক মাস্ক কিনে ফেলুন

শীতে যেহেতু করোনার সংক্রমণ বাড়তে পারে তাই আগেই একাধিক মাস্ক কিনে ফেলা ভালো।তবে অনেকে হয়তো ভারি কাপড়ের মাস্কের কথা ভাবছেন । কিন্তু ভারি কাপড়ের মাস্ক কতটুকু স্বাস্থ্যসম্মত তা জেনে তারপর ব্যবহার করুন।

শীতের পোশাকের যত্ন

ঘরে রাখা শীতের পোশাকটি বের করে রোদে শুকাতে দিন।প্রয়োজনে লন্ড্রি করে নিন।তবে অবশ্যই শীতের পোশাক রোদে শুকিয়ে ব্যবহার করা উচিত।আর শীতে পোশাক নষ্ট হয়ে গেলে সময়ক্ষেপন না করে নতুন পোশাক কেনার ব্যবস্থা করুন।

শীতে ভারি জুতা আরামদায়ক

শীতের প্রস্তুতির অন্যতম অনুষঙ্গ জুতা।তবে শীতে সাধারণ স্যান্ডেলে কাজ নাও হতে পারে।তাই চেষ্টা করুন ভারি কাপড়ের জুতা কেনা যায়কিনা।আর যাদের জুতার ক্ষেএে অফিসিয়াল কোড মানতে হয় তাদের জন্য অফিসিয়াল সুজুতাই যথেষ্ট।এখন বিভিন্ন দেশি কোম্পানির সুজুতা মোটামুটি রিজনেবল দামে পাওয়া যায়।আর যারা ব্রান্ড সচেতন তাদের জন্য বাটা,এপেক্স,লোটোর জুতাই উওম।

শীতে মোজা অতিপ্রয়োজনীয় 

জেনে রাখবেন শীতে মোজা অত্যন্ত প্রয়োজনীয় একটি বস্তু। শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে মোজার ব্যবহার ও প্রয়োজন দুইই বেড়ে যায়।আর শীতে সাধারণ কিছু জুতার সাথেও মোজা পরা যায়।আর শিশু ও বয়স্ক মানুষদের জন্য শীতে মোজাপরা বাধ্যতামূলক।

মৌসুমী অসুখবিসুখ

শীতের তীব্রতা বেড়ে গেলে বিভিন্ন মৌসুমী অসুখবিসুখ হানা দেয়।তাই আগে থেকেই সতর্ক থাকতে হবে। অতিরিক্ত ঠান্ডা থেকে সুরক্ষার জন্য শীতের প্রয়োজনীয় পোশাক আগেই প্রস্তত রাখুন।শীতে এ্যাজমা, শ্বাসকষ্ট , সর্দিকাশির প্রাদুর্ভাব দেখা যায়।তাই আগে থেকেই সচেতন থাকার বিকল্প নেই।

শীতকালীন ভ্রমণে সতর্কতা প্রয়োজন

 শীত এলে অনেকেই ভ্রমণ, পিকনিকের আয়োজন করেন। তবে এবার যেহেতু করোনার প্রভাব রয়েছে তাই শীতে ভ্রমণের ক্ষেত্রে যথেষ্ট সচেতনতা প্রয়োজন।ভ্রমণে বেরলে পর্যাপ্ত মাস্ক,প্লাষ্টিকের হ্যান্ডগ্লাভস,সাবান,স্যানিটাইজার ইত্যাদি সাথে রাখুন।

শিশু ও বয়স্কদের যত্নে রাখুন

করোনাকালিন এই শীতে শিশু ও বয়স্কদের বিশেষ যত্নে রাখুন।



লিখেছেন: প্রভাকর চৌধুরী