WHAT'S NEW?
Loading...

আইপিএলে তারকা বোলারদের ব্যর্থতা

                                                              



  এবারের আইপিএলে সেই চিরচেনা উন্মাদনা নেই।করোনার কারণে সবকিছুতেই কিছুটা বাঁধাধরা নিয়মের মধ্যে চলছে চূড়ান্ত লড়াই। দর্শকদের জন্য মাঠে বসে খেলা দেখার সুযোগ নেই।ঘরে কিংবা ক্যাফেতে বসে তাই এবার আইপিএল দেখতে হচ্ছে।চারছয়ের পর যাকিছু উল্লাস সবই ড্রেসিংরুমে সীমাবদ্ধ।মাঠে তবু চলছে আইপিএলের দামামা। এবার আইপিএলে সবচেয়ে বিস্ময়কর ঘটনার একটি হচ্ছে পুরনো তারকা বোলারদের ব্যর্থতা। এক্ষেত্রে ডেল স্টেইন,কটরেল,রবীন্দ্র জাদেজা,নারাইন, রাসেল,স্টোকসের কথা বিশেষভাবে বলতে হয়। আবার নতুনবোলারদের মধ্যে কয়েকজন নজরকাড়া বোলিং করেছেন। নতুন বোলারদের মধ্যে বরুণ চক্রবর্তী,অশ্বদিপ সিং, মোঃ সিরাজের কথা বলতে হয়।। আইপিএল ২০২০এ ব্যর্থ তারকা বোলারদের নিয়েই এ লেখা।

ডেল স্টেইন

এই আইপিএলে ব্যর্থ বোলারদের মধ্যে সবার আগে আসবে স্টেইনের নাম। এবারের স্লো উইকেটে স্টেইনের মত গতিতারকাদের যখন ঝড় তোলার কথা তখন অভিজ্ঞ এই বোলার ব্যর্থ হলেন। এমনকি ব্যাঙ্গালুরু তাকে তিন ম্যাচের বেশি মাঠে নামানোর সাহস করেনি।৩ম্যাচে বোলিং করে স্টেইন মাএ ১টি উইকেট পেয়েছেন।

শেলডন কটরেল

পাঞ্জাবের এই গতি তারকা প্রথমদিকে বেশ আশা জাগালেও পরে ব্যর্থ হন।কটরেল যেখানে গতি ও বাউন্সের সাহায্যে তুলনামূলক স্লো উইকেটে সফল হতে পারতেন সেভাবে কিছু করতে পারেননি।ফলে ৬ম্যাচে মাএ ৬উইকেট নিয়েই তাকে সন্তুষ্ট থাকতে হয়।

রবীন্দ্র জাদেজা

এবারের আইপিএলের বড় ট্র্যাজেডি হল বিগত আইপিএলগুলোর টপফেবারিটটিম চেন্নাইয়ের চরম ব্যর্থতা। রবীন্দ্র জাদেজাও যথারীতি তাঁর টিমের মতই ব্যর্থ।  আইপিএলের ইতিহাসে অন্যতম সফল বোলার রবীন্দ্র জাদেজা এবার নামের প্রতি সুবিচার করতে পারেননি।জাদেজা ১৪ম্যাচ খেলে মাএ ৬টি উইকেট পেয়েছেন।

বেন স্টোকস

কিছুটা দেরিতে এবার আইপিএলে জয়েন করেন স্টোকস।তবে বোলিংয়ে খুব বেশিকিছু করতে পারেননি রাজস্থানের এই অলরাউন্ডার।৮ম্যাচে বোলিং করে মাএ ২টি উইকেট নিয়েছেন।

গ্লেন ম্যাক্সওয়েল

পাঞ্জাব এবার ভালো দল ও ভালো অধিনায়ক নিয়ে দল গড়লেও কিছু ভুলের জন্য শেষপর্যন্ত পিছিয়ে পড়েছে একথা বলতেই হবে।পাঞ্জাবের বড় ভুল ছিল গেইলকে প্রথমদিকের ম্যাচগুলোতে বসিয়ে রাখা।পাঞ্জাব দ্বিতীয় ভুল করেছে ম্যাক্সওয়েলের উপর অতিরিক্ত আস্থা রেখে।ম্যাক্সওয়েল প্রদথমদিকে পুরোপুরি ব্যর্থ হয়েছেন।ব্যাটিংয়ে আগের ধার দেখা যায়নি। বোলিংয়েও যথারীতি ব্যর্থ এই অলরাউন্ডার।ম্যাক্সওয়েল এই আইপিএলে ১৩ম্যাচে বোলিং করে মাএ ৩টি উইকেট পেয়েছেন।

আন্দ্রে রাসেল

আইপিএলে এবার ব্যর্থ তারকাদের তালিকায় আন্দ্রে রাসেলের নামটিও থাকবে। এবার কেকেআরের ব্যর্থতার জন্য রাসেলের বাজে পারফরম্যান্সের দায় রয়েছে। কেকেআরের বোলিং আক্রমণের বড় ভরসা এই উইন্ডিজ তারকা আশানুরূপ বল করতে ব্যর্থ হন।অথচ ভাবা হয়েছিল এবারের আইপিএলে রাসেলের মত অভিজ্ঞ মিডিয়াম পেসাররা ভালো করবেন।  ১৪ম্যাচে বোলিং করে মাএ ৬টি উইকেট পেয়েছেন  রাসেল।

সুনিল নারাইন

কেকেআরের তারকা স্পিনার নারাইন এবার ব্যর্থ হয়েছেন। উপরন্তু বিতর্কিত বোলিং অ্যাকশনের জন্য হয়েছেন আলোচিত।নারাইন ১০ম্যাচ খেলে ৫উইকেট নিতে পেরেছেন।

সফল তরুণ বোলাররা

এবারের আইপিএলে বেশকজন তরুণ বোলার নজর কেড়েছেন।এক্ষেএে বরুণ চক্রবর্তী,অশ্বদিপ সিং ও মোঃ সিরাজের কথা বিশেষভাবে উল্লেখ করতে হয়।বরুণ দারুণ বোলিং করেছেন ১০ম্যাচে ১৭ উইকেট নিয়েছেন এই তরুণ বোলার।অশ্বদিপ সিং গতি ও বাউন্সের সাহায্যে দুর্দান্ত বোলিং করেছেন।অশ্বদিপের বড় গুণ উইকেটের অবস্থা বুঝে বল করার ক্ষমতা।অশ্বদিপের বলে প্রায় প্রতিম্যাচেই চমকজাগানো গতি ও ভেরিয়েশন ছিল।হালকাগড়নের এই তরুণ ৮ম্যাচ খেলে ৯উইকেট নিয়েছেন। মোঃ সিরাজকে এই আইপিএলের নতুন আবিস্কার বলা যায়।বলে ভালো গতি আছে।সিরাজের বলে সুইংও আছে।।মো.সিরাজ ৮ম্যাচে বোলিং করে ৯টি উইকেট নিয়েছেন।

লিখেছেন: প্রভাকর চৌধুরী