WHAT'S NEW?
Loading...

ফার্মাসিস্ট;শুধু পেশা নয় সেবাও

                                                            


পেশার বাজারে ফার্মাসিস্ট বহু পুরনো এক পেশা।এবং সময়ের সাথে সাথে পেশাটির কাজ ও প্রসার দুইই বেড়েছে।একসময় ফার্মাসিস্ট বলতে শুধু যারা প্রেসক্রিপসন দেখে ওষুধ বিক্রি করেন তাদের কে বুঝাতো। কিন্তু সময়ের সাথে উচ্চতর ফার্মেসি শিক্ষাও এদেশে চালু হয়েছে। ফার্মাসিস্ট বলতে প্রধানত দুই ধরণের পেশাকে তুলে ধরা হয় এর প্রথমটি হচ্ছে যারা ওষুধ নিয়ে গবেষণা করেন এবং বিভিন্ন রোগের ওষুধ তৈরি করেন।আবার যারা শটটার্ম ফার্মাসিস্ট সার্টিফিকেট নিয়ে প্রেসক্রিপসন দেখে ওষুধ বিক্রি করেন তাদেরকেও ফার্মাসিস্ট বলা হয়। আমাদের দেশে যারা ফার্মেসি বা ওষুধ বিক্রয়কেন্দ্রে ওষুধ বিক্রি করেন তাদের চাহিদাই বেশি। সময়ের সাথে ফার্মেসিকেন্দ্রিক ফার্মাসিস্ট পেশার কাজের বিস্তৃতি ঘটেছে।এখন আর শুধু ওষুধ বিক্রিই এসব ফার্মাসিষ্টের কাজ নয়। একজন সফল ফার্মাসিস্ট মানুষকে সঠিক চিকিৎসার জন্য তথ্য দিয়ে সহায়তা করতে পারেন। আবার সঠিক ওষুধ সরবরাহের মাধ্যমে মানুষের উপকার করতে পারেন।

ফার্মাসিস্ট ;যখন  পেশা ও সেবা একসাথে

আমাদের মত জনবহুল দেশে একজন ফার্মাসিষ্টের জন্য বহুমাত্রিক সেবার সুযোগ রয়েছে। মানুষকে সঠিক চিকিৎসার পথ বাতলে দিতে পারেন একজন ফার্মাসিস্ট। আসুন ফার্মাসিস্ট পেশার গুরুত্ব ও কর্মপরিধি জেনে নিই।

সঠিক ওষুধ সরবরাহ

একজন ফার্মাসিস্ট মানুষকে সঠিক ওষুধ সরবরাহের মাধ্যমে উপকার করতে পারেন।তাই ফার্মাসিষ্টকে আগে বাজারের ওষুধ সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।এজন্য সবচেয়ে জরুরি বিভিন্ন ওষুধ নিয়ে জানার চেষ্টা করা।আর ফার্মাসিস্ট যখন ভালো ওষুধ সম্পর্কে জানবেন তখন মানুষকে সহজে সঠিক তথ্য দিতে পারবেন।এভাবে ফার্মাসিষ্টের মাধ্যমে বহু মানুষ অপচয় ও স্বাস্থহানি থেকে মুক্তি পাবে।

স্বাস্থ্যসেবার অংশ

বলা হয় সুস্বাস্থ্য সকল সুখের মূল।আর মানুষের  সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য রয়েছেন চিকিৎসক।তবে শুধু চিকিৎসক দিয়ে স্বাস্থ্যসেবা পূর্ণতা পায় না এজন্য প্রয়োজন ভালো ফার্মাসিষ্টের।একজন ফার্মাসিস্ট নিত্যনতুন ওষুধ সম্পর্কে কখনো কখনো চিকিৎসককে তথ্য দিয়ে সহায়তা করে থাকেন।ফলে ফার্মাসিস্ট পেশাটি খুবই গুরুত্বপূর্ণ এক পেশা যেখানে আয়ের সাথে সেবার যথেষ্ট সুযোগ রয়েছে।

রয়েছে চাকরির সুযোগ

পেশাদার ফার্মাসিস্ট হতে হলে আপনাকে অবশ্যই সার্টিফিকেট নিতে হবে। এছাড়া ব্যবহারিক দক্ষতা এখানে খুব গুরুত্বপূর্ণ।একজন আদর্শ ফার্মাসিস্ট হতে হলে শুধু সার্টিফিকেটে কাজ হবেনা তারসাথে চাই বাস্তব অভিজ্ঞতা।আর ফার্মেসি ও ওষুধের বাজার আগের থেকে এখন অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ।তাই রিটেল ও হোলসেল ওষুধের বাজার সম্পর্কে জানার জন্য বাস্তব অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ তথ্য হলো ফার্মাসিস্ট হিসেবে সরকারি বেসরকারি চাকরির ব্যাপক সুযোগ রয়েছে দেশে।তবে এসবের জন্য আগে চাই সার্টিফিকেট ও বাস্তব অভিজ্ঞতা।

অনলাইন ব্যবসার সুযোগ

এখন অনলাইনে ফার্মেসি ব্যবসার বাজার বাড়ছে।তাই রিটেলের পাশাপাশি অনলাইন ফার্মেসি ব্যবসাও শিখতে পারেন।আর অভিজ্ঞদের মতে অনলাইন মার্কেটে ফার্মেসি ব্যবসার জন্য শেখার গুরুত্ব এবং সেইসাথে অনলাইন মার্কেটিং শেখা গুরুত্বপূর্ণ।