WHAT'S NEW?
Loading...

সুস্বাদু ফল কমলা

                                                                 


প্রিয় ক্রিকেট ডটকম:শীতের ফল কমলা বাজারে আসতে শুরু করেছে।যদিও বছরজুড়ে বাজারে কিছু কমলা পাওয়া যায়। কিন্তু শীতের তাজা কমলার স্বাদ সেগুলোতে তেমন একটা মেলে না। তাছাড়া দামের দিক থেকে শীতের কমলা তুলনামূলকভাবে সস্তা। কমলার বড়গুণ ফলটি অত্যন্ত সুস্বাদু।এবং সববয়সের মানুষের জন্য উপকারী এক ফল কমলা।কমলায় রয়েছে বিপুল স্বাস্থ্যকর পুষ্টিউপাদান।কমলার পুষ্টিগুণ নিয়ে এই লেখা(সূএ:বুল্ডস্কাই)।

কমলা দৃষ্টিশক্তি বাড়ায়

কমলা এক জনপ্রিয় ফল।সবাই কমলা পছন্দ করেন।কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে।আর ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে সহায়তা করে। তাই যারা দীর্ঘ দৃষ্টিশক্তি পেতে চান তাদের জন্য কমলা এক আদর্শ ফল।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সুস্থ থাকতে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই।আর এক্ষেত্রে পুষ্টিবিদেরা বেশি বেশি মৌসুমী ফল খাওয়ার পরামর্শ দেন।যারা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান তাদের জন্য কমলা হতে পারে এক চমৎকার ফল।কমলা আমাদের শরীরের ভিটামিন সি'র ঘাটতি দূর করে।কমলায় ভিটামিন সি ছাড়া আরো বেশকিছু উপকারী পুষ্টিউপাদান রয়েছে।কমলায় বিদ্যমান বিভিন্ন ভিটামিন ও পুষ্টিউপাদান বেশকিছু মৌসুমী রোগবালাই প্রতিরোধে কাজ করে।

ত্বক ভালো রাখে

ত্বকে বয়সের ছাপ নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান।আর এক্ষেত্রে পুষ্টিবিদেরা বেশি বেশি কমলা খেতে বলেন।কমলায় বিদ্যমান বিভিন্ন ভিটামিন আমাদের ত্বকের সতেজতা বাড়ায়।কমলা ত্বককে সজীব করে তোলে। কমলা ত্বকের বয়সজনিত ফ্যাকাশে ভাব দূর করে। ত্বককে কোমল রাখতে কমলা কার্যকর।

হ্নদযন্ত্র ভালো রাখে

হ্নদযন্ত্রের জন্য  কমলা খুব উপকারী। পুষ্টিবিদদের মতে কমলায় বিদ্যমান বেশকিছু ভিটামিন ও খনিজ উপাদান আমাদের হ্নদস্পন্দন স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়া শরীরের রক্তচাপ স্বাভাবিক রাখতে কার্যকর এক ফল কমলা। তাই হ্নদযন্ত্র ভালো রাখতে নিয়মিত কমলা খাওয়া উচিত।

ডায়বেটিকদের জন্য উপকারী

কমলার উপকারী গুণের শেষ নেই।স্বাদের সাথে এই ফলটি ব্যাপক পুষ্টিউপাদানে ভরপুর।শর্করা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী।কমলা আমাদের রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই যারা রক্তের অতিরিক্ত শর্করা নিয়ে চিন্তিত তাদের জন্য আদর্শ এক ফল কমলা।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক

শরীরের অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই সমস্যায় পড়েন।অনেকে কোন উপায়েই শরীরের অতিরিক্ত ওজন কমাতে পারছেন না।আর তাদের জন্য কমলা এক দারুণ উপকারী ফল হতে পারে ।কমলায় ক্যালরি নেই তাই নিয়মিত কমলা খেলে বিভিন্ন পুষ্টির ঘাটতি যেমন পূরণ হয় তেমনি ওজনও নিয়ন্ত্রণে থাকে। তাই যারা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত তারা নিয়মিত কমলা খেতে পারেন।

কমলা ক্যান্সার প্রতিরোধক

বিশ্বব্যাপী ক্যান্সারের প্রাদুর্ভাব দিনদিন বাড়ছে।ক্যান্সার প্রতিকারের চেয়ে প্রতিরোধ সহজ।এক্ষেএে পুষ্টিবিদেরা নিয়মিত কমলা খেতে বলেন।কমলায় ক্যান্সারপ্রতিরোধী বিভিন্ন ভিটামিন ও খনিজ রয়েছে।

ঘুমের জন্য উপকারী

ঘুম নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। ভালো ঘুম না হলে শরীর সুস্থ রাখা খুবই কঠিন। এমনকি ভালো ঘুম নাহলে স্মৃতিশক্তি কমে যায় এবং সেইসাথে আরো বহুমাত্রিক শারীরিক জটিলতা দেখা দিতে পারে।আর এসব থেকে মুক্তি পেতে নিয়মিত কমলা খেতে পারেন।কমলায় এমনকিছু পুষ্টিগুণ রয়েছে যা আমাদের ভালো ঘুমের জন্য খুব সহায়ক।