WHAT'S NEW?
Loading...

উচ্চশিক্ষার বিষয়

                                                            


আশা করা যায় এইসএসসি পরীক্ষার ফলাফল আগামী দুই থেকে তিন মাসের মধ্যে প্রকাশিত হবে।আর নিশ্চয় সব শিক্ষার্থী উচ্চশিক্ষা নিয়ে ভাবতে শুরু করেছেন।পছন্দের বিষয়ে সবাই উচ্চশিক্ষা নিতে চায়।তবে এবার যেহেতু সবাই পাস করবে তাই উচ্চশিক্ষায় কম্পিটিশনও বেশি হবে।তাই এখনই ভাবতে হবে কোন বিষয়ে উচ্চশিক্ষা নিতে চান।আর এক্ষেএে কিছু টিপস এখানে তুলে ধরছি।

নিজের পছন্দের বিষয় অবশ্যই গুরুত্বপূর্ণ

সব শিক্ষার্থী উচ্চশিক্ষার স্বপ্ন দেখে।আর এক্ষেএে সবার পছন্দের বিষয় রয়েছে।কেউ ইঞ্জিনিয়ারিং পড়তে চায়।কেউ ডাক্তার হতে চায়।কেউ আবার শিক্ষক হতে আগ্ৰহী।কিছু শিক্ষার্থী আবার গবেষক হতে চায়।আবার অনেকেই আইন,জার্নালিজম,মিডিয়া স্টাডিজ ইত্যাদি পড়তে আগ্ৰহী।কিছু শিক্ষার্থীর স্বপ্ন আবার বিবিএ পড়া।

বিকল্প বিষয় হাতে রাখুন

সবাই যে পছন্দের বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ পাবেন একথা বাস্তবসম্মত নয়।আবার পছন্দের বিষয়ে সুযোগ পেলেই দক্ষ ও সফল হয়ে যাবেন সেবিষয়েও কোন গ্যারান্টি নেই।তাই প্রতিযোগিতার এ যুগে বিকল্প বিষয় হাতে রাখুন।যেমন ইঞ্জিনিয়ারিংয়ে বহু বিষয় রয়েছে ।এক্ষেএে পছন্দের একাধিক বিষয় হাতে রাখুন।আর্টস/কমার্স ফ্যাকাল্টিতে পড়তে চাইলে একাধিক পছন্দের বিষয় সম্পর্কে ধারণা রাখুন।

বিষয় সম্পর্কে অজ্ঞতা দূর করুন

এখন কর্মের বাজারে উচ্চশিক্ষার বিষয় খুব গুরুত্বপূর্ণ নয়।চাকরী ,ব্যবসা,গবেষণা যেদিকে যান আপনার কিছু বিশেষ দক্ষতাই শেষপর্যন্ত গুরুত্বপূর্ণ।যেমন অনেক ইঞ্জিনিয়ারকে কর্মজীবনের প্রয়োজনে এমবিএ করতে হয়।আবার অনেকে ক্রিয়েটিভিটি বাড়ানোর জন্য অবসরে সাহিত্য পাঠ করেন। উচ্চশিক্ষার ক্ষেএে সব বিষয়ই শেষপর্যন্ত গুরুত্বপূর্ণ।

অনেককিছুই আপনার হাতে নেই

আপনার সার্টিফিকেট আপনার যোগ্যতার দলিল।আপনি পছন্দের বিষয়ে ভর্তি হলেই যে দক্ষ ও সফল হবেন তার কোন নিশ্চয়তা নেই।পছন্দের ডিগ্ৰি দিয়ে  আপনি সবকাজ পারবেন এমন নিশ্চয়তাও নেই।তাই উচ্চশিক্ষায় বিষয়ের চেয়ে আপনার অর্জন ও দক্ষতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

লিখেছেন:প্রভাকর চৌধুরী