WHAT'S NEW?
Loading...

স্টিভ স্মিথের গল্প

 স্টিভ স্মিথ ক্রিকেটের এক অবিশ্বাস্য আবিষ্কার।অষ্ট্রেলিয়ার সর্বকালের সেরা ব্যাটসম্যানের তালিকায় নিঃসন্দেহে তাঁর নামটি থাকবে।স্টাইল এবং ক্লাসের দিকথেকে এরকম নিখুঁত ব্যাটসম্যান ক্রিকেটে কদাচিৎ দেখা যায়।অথচ স্টিভ স্মিথ সম্পর্কে বহুগল্প আমাদের অজানা। আসুন স্টিভ স্মিথের কিছু অজানা গল্প জেনে নিই। সূত্র: ক্রিকেট ট্র্যাকার

                                                      


স্কুলজীবনে  ভালো ক্রিকেটার হিসেবে সুনাম

স্টিভ স্মিথের সম্পর্কে একটি অজানা তথ্য হলো স্কুলজীবনে ভালো ছাএ এবং মেধাবী ক্রিকেটার হিসেবে তাঁর সুনাম ছিল।তবে তিনি ক্রিকেটে এতোটাই মনোনিবেশ করেন যে  শেষপর্যন্ত উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় অংশ নেননি।

ক্রিকেটের জন্য স্কুল ছেড়ে দেন

স্টিভ স্মিথ কৈশোর থেকেই ক্রিকেটকে এনজয় করতে শুরু করেন।এবং বিস্ময়কর তথ্য হলো ক্রিকেটের জন্য উচ্চমাধ্যমিকের সার্টিফিকেট না নিয়েই পড়াশোনায় ইতি টানেন।যদিও তাঁর ক্রিকেটপ্রীতি তখন স্কুল কর্তৃপক্ষকে অবাক করেছিল। এমনকি প্রথমে কর্তৃপক্ষ তাকে পড়াশোনা ছাড়ার অনুমতি দিতে চায়নি।

উঠতি লেগস্পিনার হিসেবে স্মিথের শুরু

স্টিভ স্মিথ মূলত লেগস্পিনার হিসেবে সবার নজর কাড়েন।এবং ক্রিকেটের শুরুতে লেগস্পিনে দারুণ সাফল্য পান।এমনকি তাঁর লেগস্পিনকে শের্ন ওয়ার্নের সাথে তুলনা করা হতো।

টানা ৪ টেষ্টে সেঞ্চুরির বিরল রেকর্ড

স্টিভ স্মিথের ব্যাটিং প্রতিভার অসংখ্য নিদর্শন রয়েছে।টেষ্টে টানা চার ম্যাচে সেঞ্চুরির কৃতিত্ব রয়েছে স্মিথের যা ব্রাডম্যান,হেইডেনের মত হাতেগোনা কয়েকজন গ্ৰেট ব্যাটসম্যানের ঝুলিতে রয়েছে।

অধিনায়কত্বের শুরুতেই রেকর্ড

স্টিভ স্মিথ ২০১৪সালে অষ্ট্রেলিয়ার টেষ্ট অধিনায়ক মনোনিত হন।এবং অধিনায়কত্ব শুরুর প্রথম তিন ম্যাচে সেঞ্চুরি করেন যা এর আগে কোন অষ্ট্রেলীয় অধিনায়ক করতে পারেননি। উল্লেখ্য দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস এ রেকর্ডের অধিকারী।

এলান বোর্ডারের পরে সবচেয়ে জটিল অধিনায়ক

অধিনায়ক হিসেবে স্টিভ স্মিথ ছিলেন একরোখা ও জটিল প্রকৃতির।এজন্য তাকে অষ্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক এলান বোর্ডারের সাথে তুলনা করা হতো।

লিখেছেন: প্রভাকর চৌধুরী