WHAT'S NEW?
Loading...

টেকনোলজিও শতভাগ পারফেক্ট নয় :সাইমন টাফেল

                                                   

       

সাইমন টাফেল বিশ্বের অন্যতম নিখুঁত আম্পায়ার হিসেবে স্বীকৃত।তাঁর প্রায় ৯৬.৫ শতাংশ সিদ্ধান্ত সঠিক বলে প্রমাণিত হয়েছে।আর এটি টাফেলকে ক্রিকেট আম্পায়ারিংয়ে অনন্য করে তুলেছে।টানা পাঁচবার আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছেন।এখানে ক্রিকবাজ থেকে সাইমন টাফেলের একটি সাক্ষাৎকার তুলে ধরছি।ভাষান্তর:প্রভাকর চৌধুরী।


ক্রিকবাজ:আপনি ক্রিকেটে টেকনোলজির ব্যবহারকে কিভাবে দেখেন?


টাফেল:দেখুন টেকনোলজি এখানে মূলকাজ করছে না বরং মাঠের আম্পায়ারকে সহায়তা করছে।তবে পুরোপুরি টেকনোলজির উপর নির্ভর করা যাবে না।কারণ টেকনোলজিও শতভাগ পারফেক্ট নয় এবং এটিও সবসময় সমানভাবে সঠিক সিদ্ধান্ত দিতে পারেনা।



ক্রিকবাজ:আপনি কি মনে করেন ক্রিকেট অধিক মাএায় টেকনোলজির উপর নির্ভরশীল হয়ে পড়ছে?


টাফেল:ক্রিকেটে টেকনোলজি কোন কাজে লাগছে সেটি মূল বিবেচ্য কারণ এখানে নিয়ন্ত্রক ও চালকদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ।যারা আয়োজক তারাই মূলত টিভি ও টেকনোলজির মূল পৃষ্টপোষক।আয়োজকরা যত বেশি সহায়তা করবে টেকনোলজির কাজ তত ভালো হবে।তবে আশার যে আইসিসি টেকনোলজির সঠিক ব্যবহার নিশ্চিতে কাজ করছে।



ক্রিকবাজ:টেকনোলজি আসলে কোন কোন ক্ষেএে বেশি সহায়ক?



টাফেল:দুটি সিদ্ধান্তের ক্ষেএে টেকনোলজি খুব বেশি প্রয়োজনীয় আর সেগুলো হল লেগসাইডে কটবিহাইন্ড ও ব্যাটপ্যাড আপিল।এলবিডাব্লিউর সিদ্ধান্ত মাঠের আম্পায়ারই সবচেয়ে ভালো দিতে পারেন কারণ টিভি আম্পায়ার ব্যাটসম্যানের পায়ের পজিশন বুঝতে পারেননা।



ক্রিকবাজ:এখন প্রায় সবক্ষেএে টিভি আম্পায়ারের ডাক পড়ছে বিষয়টি কিভাবে দেখছেন ?

টাফেল:এটি খুব বিব্রতকর প্রবণতা।টেকনোলজির ব্যবহার মূলত আম্পায়ারের উপর নির্ভর করে।তবে এক্ষেএে মাঠের আম্পায়ারদের দায়িত্ব অনেক বেশি। টেকনোলজির অতিরিক্ত ব্যবহার অবশ্যই ভালো প্রবণতা নয়।



 ক্রিকবাজ:মাঠের ঘাস ও ফিল্ডারের হাতের মাঝামাঝি থাকা ক্যাচ কি ' ক্লিনক্যাচ' হতে পারে?


টাফেল:এটি ক্রিকেটের আইনে পরিস্কার বলা আছে যদি বল ফিল্ডারের হাতেই জমা হয় এবং বলের পূর্ণনিয়ন্ত্রণ তার হাতেই থাকে তবে ব্যাটসম্যান আউট।



ক্রিকবাজ:মাঠে টাইম ম্যানেজমেন্ট কিভাবে আরো উন্নত করা যায়?



টাফেল:আমি এক্ষেএে একজন বিশেষজ্ঞ থার্ড আম্পায়ারের অভাব বোধ করি।



ক্রিকবাজ:এলবিডাব্লিউ আউটের ক্ষেএে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই অধিকাংশক্ষেএে গুরুত্বপূর্ণ বিষয়টি কিভাবে দেখছেন?


টাফেল:এখানে মাঠের আম্পায়ারের প্রাথমিক সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ।আমি অভিজ্ঞতায় দেখেছি অধিকাংশক্ষেএে এলবিডাব্লিউর প্রাথমিক সিদ্ধান্তই সঠিক বলে বিবেচিত হয়।



ক্রিকবাজ:মাঠের আম্পায়াররা নোবল দেখছেন না বরং টিভি আম্পায়ার এ কাজটি করছেন।বিষয়টি কিভাবে দেখছেন?


টাফেল:না আমি মনে করি ভালো আম্পায়ারা সবদিকে সচেতন থাকেন।তবে মাঠের পরিবেশ এখন আগের চেয়ে আরো জটিল হয়ে গেছে এটিও বুঝতে হবে।



ক্রিকবাজ:ক্রিকেট আম্পায়ারিংকে আরো সার্থক করতে কি করা প্রয়োজন?


টাফেল:আমি মনে করি আম্পায়ারদের  ট্রেনিং ও কোচিংয়ের জন্য ক্রিকেটের নিয়ন্ত্রকদের আরো বেশি ইনভেষ্ট করা দরকার।