WHAT'S NEW?
Loading...

সবধরণের ক্যারিয়ারের জন্য কিছু গুরুত্বপূর্ণ দক্ষতা

                                                               


                                                              

ক্যারিয়ার এক্সপার্টদের মতে প্রতিযোগিতার  এ যুগে যেকোন ক্ষেএে ক্যারিয়ার গড়ার জন্য কিছু সাধারণ দক্ষতা খুব দরকারি ।এখন শুধু প্রাতিষ্ঠানিক যোগ্যতা সফল ক্যারিয়ার গড়ার জন্য যথেষ্ট নাও হতে পারে।এখানে বিখ্যাত ক্যারিয়ার এক্সপার্টদের মতামত থেকে  সবধরণের ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ কিছু দক্ষতা সম্পর্কে আলোচনা করছি।

তথ্যপ্রযুক্তির বাস্তবজ্ঞান

এ যুগে তথ্যপ্রযুক্তির বাস্তবজ্ঞান ছাড়া সফল ক্যারিয়ার গড়া কঠিন বলেই ক্যারিয়ার এক্সপার্টদের মত।চাকরি,ব্যবসা,ফ্রিল্যান্স ইত্যাদি সব ক্যারিয়ারে তথ্যপ্রযুক্তির বাস্তবজ্ঞান এখন অপরিহার্য্য।ইমেইল,এম এস ওয়ার্ড, এমএসএক্সেল এসব জানা এখন সবধরণের ক্যারিয়ারের জন্য খুব জরুরি।

রিপোর্ট লেখার দক্ষতা

তথ্যপ্রযুক্তির এ যুগেও ভালো রিপোর্ট লেখার দক্ষতা জরুরি বলেই ক্যারিয়ার এক্সপার্টদের ধারণা।যেকোন ক্ষেএে সফল ক্যারিয়ার গড়তে চাইলে সৃজনশীল রিপোর্ট সম্পর্কে যথেষ্ট দক্ষতা অর্জন গুরুত্বপূর্ণ।

যোগাযোগ ও ভাষাগত যোগ্যতা

যোগাযোগ দক্ষতা ছাড়া কোন ক্ষেএেই ক্যারিয়ার গড়া সম্ভব নয়।আর এর সাথে প্রয়োজন ভাষাগত দক্ষতা ।বাংলা ও ইংরেজি দুটি ভাষাই শেখা প্রয়োজন।তবে যাদের ইংরেজিতে জড়তা আছে তাদের জন্য শুদ্ধ ও মার্জিত বাংলা ভাষাই যথেষ্ট।

বিশ্লেষণী জ্ঞান

ক্যারিয়ার এক্সপার্টদের মতে যেকোন ক্যারিয়ারের জন্য বিশ্লেষণী জ্ঞান জরুরি।কারণ সবধরণের ক্যারিয়ারে বিভিন্ন সিদ্ধান্ত গ্ৰহন ও বাস্তবায়ন করতে হয়।আর এক্ষেএে সিদ্ধান্ত নেয়ার আগে যেকোন কাজের বহুমাএিক বিশ্লেষণ করতে হয়।ক্যারিয়ারে দক্ষতা অর্জনের জন্য তাই বিশ্লেষণী জ্ঞান গুরুত্বপূর্ণ।বিশ্লেষণী জ্ঞান থাকলে যেকোন সমস্যার সমাধান সহজ হয়ে যায়।

লিখেছেন :প্রভাকর চৌধুরী