WHAT'S NEW?
Loading...

পেশা হিসেবে মাকেটিং

                                                             


                                                                   


বিশ্বায়নের যুগে মাকেটিং খুব গুরুত্বপূর্ণ এক পেশা।সরকারী বেসরকারী সবক্ষেএে এর প্রয়োজন ব্যাপক।আর এসবের বাইরে পেশার জগতেও মাকেটিং বেশ বড় এক জায়গা দখল করে আছে।মাকেটিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে বেশ কিছু যোগ্যতার প্রয়োজন হয় যা শুধু সার্টিফিকেট দিয়ে সম্ভব নয়।আর এক্সপার্টদের মতে মার্কেটিংয়ে সফল হলে ভালো বেতন,দ্রুত পদোন্নতি,ইনসেনটিভ সবই সম্ভব।আসুন জেনে নেই পেশা হিসেবে মাকেটিংয়ের আদ্যোপান্ত।

চ্যালেঞ্জিং পেশা


মার্কেটিং এক্সপার্টদের মতে মার্কেটিং খুব চ্যালেঞ্জিং এক পেশা।এটি আবার বিশ্বব্যাপী এক জনপ্রিয় পেশা।তাই যারা চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন তাদের জন্য যুতসই পেশা মার্কেটিং।নতুন পরিবেশে নতুন নতুন মানুষের সাথে কাজ করার সামর্থ্য যাদের বেশি তাদের জন্য মার্কেটিং এক আদর্শ পেশা।

সততা ও আস্থা জরুরী


এক্সপার্টদের মতে মার্কেটিংয়ে সফল হতে সততা ও আস্থা জরুরী।এখানে ক্যারিয়ার গড়ার জন্য ক্রেতার নিকট নিজেকে সৎ ও আস্থাভাজন হিসেবে  প্রতিষ্ঠিত করতে হবে।মার্কেটিং এক্সপার্টদের মতে ক্রেতাকে আকৃষ্ট করার ক্ষমতা একজন মার্কেটিং অফিসারের বড় গুণ।আর এজন্য সবার আগে প্রয়োজন সততা ও ক্রেতার আস্থা অর্জন করা।ক্রেতার পরাতৃপ্তিই এ পেশার আনন্দ।

মেধা ও দূরদৃষ্টি


মার্কেটিং পেশায় ভালো করার জন্য মেধা ও দূরদৃষ্টি খুব প্রয়োজনীয়।এখানে ক্রেতার আস্থা অর্জনের জন্য মেধা ও দূরদৃষ্টি থাকতে হবে।তাই আজকাল সব প্রতিষ্ঠান মেধাবী ও চৌকস মার্কেটিং অফিসারের খোজ করে।

সেবার মানসিকতা


এক্সপার্টরা বলেন মার্কেটিং পেশায় সাফল্য পেতে চাইলে সেবার মানসিকতা থাকতে হবে।তাদের মতেপণ্যের পাশাপাশি সেবাও মার্কেটিংয়ের অবিচ্ছেদ্য অংশ।কারণ হাসপাতালের চিকিৎসা সেবা থেকে পর্যটন সেবা সবই এখন মার্কেটিং করতে হয়।

অভিজ্ঞতার মূল্য বেশি


মার্কেটিং পেশায় অভিজ্ঞতা খুব প্রয়োজনীয় ।মার্কেটিং পেশায় অভিজ্ঞদের সফলতার সুযোগ বেশি।তবে সব প্রতিষ্ঠান মার্কেটিংয়ে চৌকস ফ্রেশদেরও নিয়োগ দিয়ে থাকে।

স্মার্টনেস জরুরী


মার্কেটিংয়ে সফলতার জন্য স্মার্টনেস জরূরী।এ পেশায় পরিছন্নতা,সুন্দর বাচনভঙ্গি,আকর্ষণীয় উপস্থাপনা কৌশল,সৃজনশীলতা ইত্যাদি গুণের খুব প্রয়োজন।এছাড়া গভীর বিশ্লেষণী ক্ষমতা,মানুষের সাথে মেশার ক্ষমতাও এখানে গুরুত্বপূর্ণ।সোশাল নেটওয়ার্কিং,উন্নত যোগাযোগ দক্ষতাও এ পেশার জন্য খুব ভাইটাল।

আত্ত্ববিশ্বাস ও ব্যক্তিত্ব


মার্কেটিং এক্সপার্টদের মতে মার্কেটিং পেশায় ক্যারিয়ার গড়ার জন্য আত্ত্ববিশ্বাসী ও ব্যক্তিত্ববান হতে হবে।এখানে আত্ত্ববিশ্বাস মানে অন্যের কাছে নিজেকে সহজ ও সাবলিলভাবে প্রকাশের ক্ষমতা।বলা হয় এ পেশায় পণ্যের চেয়ে নিজের ব্যক্তিত্ব বেশি গুরুত্বপূর্ণ।

লিখেছেন: প্রভাকর চৌধুরী