WHAT'S NEW?
Loading...

বাংলাদেশের সফল অধিনায়কদের অর্জন

                                                       

বাংলাদেশের ক্রিকেটের বয়স খুব কম নয়।ইতিমধ্যে এদেশের ক্রিকেট বেশকজন অধিনায়কের দেখা পেয়েছে। সবাই সমানভাবে সফল নন। আবার অনেকে খুব কম সময়ের জন্য অধিনায়কত্ব করেছেন। আকরাম খান,হাবিবুল বাশার সুমন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান,মাশরাফি বিন মর্তুজা অধিনায়ক হিসেবে বেশি পরিচিতি ও সাফল্য পেয়েছেন। এদের সময়ে দেশের ক্রিকেটের অর্জনও উল্লেখযোগ্য। এখানে বাংলাদেশের সফল অধিনায়কদের অর্জন, তাদের অধীনে বাংলাদেশের জয় পরাজয় সম্পর্কে কিছু ধারণা দেবার চেষ্টা করব।

সর্বাধিক জয়ের রেকর্ড অধিনায়ক মাশরাফির


বাংলাদেশের ক্রিকেটের সফলতম অধিনায়ক নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মর্তুজা। ক্রিকেটের পরিসংখ্যান, নেতৃত্ব গুণ, জয়পরাজয়ের হিসেব সবকিছু মিলিয়ে মাশরাফি সবচেয়ে সফল অধিনায়ক। বাংলাদেশকে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ডও মাশরাফির ঝুলিতে জমা হয়েছে।
মোট নেতৃত্ব ৮৯ম্যাচ
মোট জয়    ৫০
মোট পরাজয় ৩৬


অধিনায়ক হাবিবুল বাশার সুমনের সাফল্য কম নয়


বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পরবর্তী সময়ের সফল অধিনায়কদের মধ্যে হাবিবুল বাশার সুমনের নামটি থাকবেই। নিজে ভালো ব্যাটসম্যান ছিলেন। সামনে থেকে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে তিনি সফল। ঠান্ডা মাথার প্লেয়ার এবং চৌকস অধিনায়ক হিসেবে তাকে স্মরণ করা হয়।
মোট নেতৃত্ব  ৬৯ম্যাচ
মোট জয়  ২৯
মোট পরাজয় ৪০

অধিনায়ক সাকিবের সাফল্যও উল্লেখযোগ্য


বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ইতিপূর্বে অধিনায়কত্ব করেছেন। এবং অধিনায়ক হিসেবে তার সাফল্য উল্লেখযোগ্য। সাকিবের নেতৃত্ব গুণ প্রশংসিত হয়েছে।তার অধীনে বাংলাদেশ টিম বেশকিছু জয় পেয়েছে। তিনিও সামনে থেকে নেতৃত্ব দেয়ার জন্য বিখ্যাত।

মোট নেতৃত্ব  ৫০ম্যাচ
মোট জয়      ২৩
মোট পরাজয় ২৬

অধিনায়ক মুশফিকুর রহিমের নামটি বলতেই হবে


অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিম বাংলাদেশ দলকে ভালো কিছু জয় উপহার দিয়েছেন।বিশেষত দেশের মাটিতে টেষ্টে তার অধীনে বাংলাদেশ বেশকিছু সাফল্য পেয়েছে। তিনি নিজে অধিনায়ক থাকাকালীন ভালো খেলে টিমকে সাপোর্ট দিয়েছেন। উইকেটের পেছনে দাঁড়িয়ে দলকে নেতৃত্ব দেয়ার মতো কঠিন কাজ করেছেন।
মোট নেতৃত্ব  ৩৭ ম্যাচ
মোট জয়     ১১
মোট পরাজয়  ২৪


Written by provakar chowdhury.