WHAT'S NEW?
Loading...

আইপিএল ইতিহাসে সেরা দশ ব্যাটসম্যান

                                                       


ক্রিকেটের বাজারে আইপিএল বেশ দামি এক টুর্নামেন্ট। এবং দিন যত গড়াচ্ছে আইপিএলের জনপ্রিয়তা বাড়ছে।আর ক্রিকেটীয় সৌন্দর্য এবং বিশ্বসেরা ক্রিকেটারদের সংযোগে আইপিএলের আবেদন এমনিতেই অনেক বেশি।সব ক্রিকেটপ্রেমীর  আগ্ৰহ থাকে আইপিএলের ক্রিকেট উপভোগ করার। আর এসব বিষয় বিবেচনা করে এখানে আইপিএলের সেরা ব্যাটসম্যানদের নিয়ে একটি পরিসংখ্যান দিচ্ছি।

আইপিএল পরিসংখ্যানে সেরা ব্যাটসম্যান


আইপিএল পরিসংখ্যানে বিশ্বের বহু বড়বড় ব্যাটসম্যানের নাম পাওয়া যায়।তবে অনেকে নিয়মিত আইপিএল খেলতে পারেননি তাই চূড়ান্ত পরিসংখ্যানে তাদের নাম পাওয়া যায় না। আবার অনেকে খেলেছেন কিন্তু নিয়মিত পারফর্ম করতে ব্যর্থ হয়েছেন। আইপিএলের পরিসংখ্যানে সেরা দশ ব্যাটসম্যানের ব্যাটিং পরিসংখ্যান এখানে তুলে ধরছি।

বিরাট কোহলি


আইপিএলে যথারীতি সবচেয়ে সফল ব্যাটসম্যান বিরাট কোহলি। ক্রিকেটের এ বিরল প্রতিভা আইপিএলেও নিজের নামের প্রতি সুবিচার করেছেন। আইপিএলে বিরাট কোহলি ১৭৭ ম্যাচ খেলে ৫৪১২ রান করেছেন। সেঞ্চুরি ৫ ও হাফসেঞ্চুরি সংখ্যা ৩৬।

সুরেশ রায়না


ভারতের সাবেক এ সফল ব্যাটসম্যান আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা ব্যাটসম্যান। সুরেশ রায়না যদিও অডিআই ক্রিকেটের জনপ্রিয় ফিগার তবে আইপিএলেও তিনি মেধার সাক্ষর রেখেছেন। রায়না আইপিএলে ১৯৩ ম্যাচ খেলে ৫৩৬৮ রান করেন। তার সেঞ্চুরি ১ ও হাফসেঞ্চুরি সংখ্যা ৩৬।

রোহিত শর্মা


বর্তমান ক্রিকেটের সবচেয়ে আলোচিত ও জনপ্রিয় ব্যাটসম্যান রোহিত শর্মা। আইপিএলেও রোহিত সফলতার সাক্ষর রেখেছেন। তিনি ১৮৮ ম্যাচ খেলে ৪৮৯৮ রান করেন।তার সেঞ্চুরি ১ ও হাফসেঞ্চুরি সংখ্যা ৩৬।

ডেভিড ওয়ার্নার


আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হয় তাকে। গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠে তার ব্যাট। ওয়ার্নার আইপিএলে ১২৬ ম্যাচ খেলে ৪৭০৬ রান করেন।তার সেঞ্চুরি ৪ ও হাফসেঞ্চুরি সংখ্যা ৪৪।

শিকর ধাওয়ান


আইপিএলের ইতিহাসে সফল নাম শিকর ধাওয়ান। তিনি আইপিএলে মোট ১৫৯ ম্যাচ খেলে ৪৫৭৯ রান করেন।তার সেঞ্চুরি নেই। হাফসেঞ্চুরি সংখ্যা ৩৭।

ক্রিস গেইল


বিশ্বের অন্যতম সেরা হার্ডহিটার ক্রিস গেইল আইপিএলেও সফল। আইপিএলের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি তার। তিনি মোট ১২৫ ম্যাচ খেলে ৪৪৮৪ রান করেন।তার সেঞ্চুরি ৬ ও‌ হাফসেঞ্চুরি সংখ্যা ২৮।

এমএস ধোনি


ভারতের সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান। তিনি ১৯০ ম্যাচ খেলে ৪৪৩২ রান করেন। তার সেঞ্চুরি নেই । হাফসেঞ্চুরি সংখ্যা ২৩। ধোনি আইপিএলে ২০০ চার ও ২০০ ছক্কার বিরল রেকর্ডের অধিকারী।

রবিন উথাপ্পা


আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান রবিন উথাপ্পা। তিনি ১৭৭ ম্যাচ খেলে ৪৪১১ রান করেন। সেঞ্চুরি নেই, হাফসেঞ্চুরি সংখ্যা ২৪।

এবি ডিভিলিয়ার্স


টিটুয়েন্টি ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডিভিলিয়ার্স আইপিএলেও সফল।বলা হয় আইপিএলকে ভিন্নমাত্রা দিয়েছেন তিনি।১৫৪ ম্যাচ খেলে ৪৩৯৫ রান করেন এবি। তার সেঞ্চুরি ৩ ও হাফসেঞ্চুরি সংখ্যা ৩৩।

গৌতম গম্ভীর


ক্রিকেটে টেকনিক্যালি খুব উঁচুদরের ব্যাটসম্যান হিসেবে পরিচিত গৌতম গম্ভীর আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান। তিনি ১৫৪ ম্যাচ খেলে ৪২১৭ রান করেন। অধিনায়ক হিসেবে দু'বার আইপিএল শিরোপা জয়ের কৃতিত্ব আছে তার।তার সেঞ্চুরি নেই, হাফসেঞ্চুরি সংখ্যা ৩৬।

Written by provakar chowdhury.