WHAT'S NEW?
Loading...

জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকারদের কথা

                                                         
                                 


ক্রিকেটে ধারাভাষ্যকারদের জনপ্রিয়তা একটি বিশেষ বিষয়। খেলাটির মান বাড়াতে এবং প্লেয়ারদের দুর্বলতা সম্ভাবনা সবকিছু নিয়ে ধারাভাষ্যকাররা আলোচনা করেন। আবার খেলা চলাকালিন অবস্থা বর্ণনা করেন । সবকিছু মিলিয়ে ধারাভাষ্যকাররা ক্রিকেটকে আলাদা ফ্লেভার দেন। বিশ্বের জনপ্রিয় কিছু ধারাভাষ্যকারের কথা এবং সেইসাথে বাংলাদেশের দুজন বাংলা ধারাভাষ্যকারের গল্প এখানে তুলে ধরছি।

মাইকেল হোল্ডিং


ওয়েষ্ট ইন্ডিজের সাবেক বর্ষীয়ান ক্রিকেটার মাইকেল হোল্ডিং ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবেও জনপ্রিয়। অসাধারণ বিশ্লেষণক্ষমতার অধিকারী এ ধারাভাষ্যকার। তার ধারাভাষ্যের প্রধান গুণ গুরুত্বপূর্ণ বিষয়ের নিখুঁত বর্ণনা।

মাইকেল ভন


সাবেক ইংলিশ অধিনায়ক ও সফল ব্যাটসম্যান মাইকেল ভন ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবেও সুপরিচিত। তিনি সাহসী ক্রিকেট সমালোচক হিসেবে জনপ্রিয়।ক্রিকেটে ধারাভাষ্যের ক্ষেএে তার বড় গুণ সহজে তিনি প্লেয়ারদের দুর্বলতা সম্ভাবনা তুলে ধরতে পারেন। এক্ষেত্রে তিনি নিখুঁত বিশ্লেষণের জন্য বিখ্যাত।

ইয়ান বিশপ


সাবেক উইন্ডিজ লিজেন্ড ইয়ান বিশপ এক জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকার।দরাজ গলা ও চমৎকার বাচনভঙ্গির জন্য তিনি ওয়েষ্ঠ ইন্ডিজের সবচেয়ে জনপ্রিয় ধারাভাষ্যকার। কার্যকর  ও গুরুত্বপূর্ণ ক্রিকেট বিশ্লেষণের জন্য তিনি সুপরিচিত।বলা হয় ক্রিকেট সম্প্রচারকদের কাছেও তিনি ওয়েষ্ঠ ইন্ডিজের সবচেয়ে জনপ্রিয় ধারাভাষ্যকার।

চৌধুরী জাফরউল্লাহ শারাফাত


স্বতন্ত্র বাচনভঙ্গির জন্য বিখ্যাত বাংলা ধারাভাষ্যকার চৌধুরী জাফরউল্লাহ শারাফাত।বাংলা ধারাভাষ্যের জগতে বিখ্যাত নাম চৌধুরী জাফরউল্লাহ শারাফাত। বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় যখন বিদ্যুৎ ছিল না তখন রেডিওতে সাধারণ ক্রিকেটপ্রেমীদের কাছে শারাফাতের ধারাভাষ্য এক অন্যরকম অনুভুতি ছিল। তার ধারাভাষ্য ঠিক যেন মাঠে বসে খেলা দেখার অনুভূতির মত ছিল।

খোদাবক্স মৃধা


বাংলাদেশের সাবেক জনপ্রিয় বাংলা ধারাভাষ্যকার খোদাবক্স মৃধা । তিনিও স্বতন্ত্র বাচনভঙ্গি ও অপূর্ব বর্ণনা কৌশলের জন্য বিখ্যাত। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যখন সরাসরি খেলা দেখার সুযোগ ছিলনা তখন রেডিওতে খোদাবক্স অপূর্ব বাচনভঙ্গিতে ক্রিকেটের ধারাভাষ্য দিতেন। ২০১০ সালে বাংলাদেশের এ খ্যাতিমান ধারাভাষ্যকার মৃত্যুবরণ করেন। ক্রিকেটপ্রেমীদের হ্নদয়ে খোদাবক্স মৃধা বহুদিন থাকবেন।

Written by provakar chowdhury.