WHAT'S NEW?
Loading...

ক্রিকেটের বিখ্যাত তিন ফিনিশার

                                                           


ক্রিকেট প্রধানত ব্যাটসম্যান ও বোলারের খেলা। দিনশেষে এদের স্টাইল এদের রেকর্ডই বেশি আলোচিত হয় ক্রিকেটে।তবে এদের বাইরে ক্রিকেটে একজন ভালো ফিনিশারের গুরুত্ব অনেক।ম্যাক্সওয়েল , এমএস ধোনি,ডিভিলিয়ার্সের মত ফিনিশার খুব বেশি নেই ক্রিকেটে।এরা একাই যেকোন ম্যাচের গতিপ্রকৃতি বদলাতে পারেন।ডি সিলভা এবং  ধোনির বিশ্বকাপ জয়ের কৃতিত্ব রয়েছে। এছাড়াও ক্রিস কেয়ার্নস, রাসেল আরনল্ড, মাইকেল বেভানের নাম ক্রিকেটের স্মরণীয় ফিনিশাদের তালিকায় থাকবেই। এখানে বিখ্যাত ফিনিশারদের গুণাবলী এবং ক্রিকেটের  তিন সফল ফিনিশারের গল্প বলব।


বিখ্যাত ফিনিসারদের গুণাবলী


বিখ্যাত ফিনিশারদের বড় গুণ ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার গুণ।এমএস ধোনি,ডিভিলিয়ার্স ,ম্যাক্সওয়েল এদের সবার মধ্যে ম্যাচ নিয়ন্ত্রণ করার অদ্ভুত দক্ষতা দেখা যায়।বড় ম্যাচকে প্রায় হার থেকে জয়ে পরিণত করতে এরা স্মরণীয়। শচীন টেন্ডুলকার,ক্রিস গেইল,বিরাট কোহলি এরা জনপ্রিয় ও সফল ক্রিকেটার কিন্তু ফিনিশার হিসেবে ততটা সফল নন। এক্ষেত্রে ধোনি,ম্যাক্সওয়েল,ডিভিলিয়ার্স ফিনিশার হিসেবে বেশি সফল। এরা প্রায় একাই ম্যাচের গতিপথ পাল্টে দিতে সফলতা দেখিয়েছেন।

মহেন্দ্র সিং ধোনি


ভারতের সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্রিকেটে সফল ফিনিশার হিসেবে খুবই সমাদৃত। ধোনি বহু বড় বড় ম্যাচে প্রায় একা ব্যাট করে দলকে জয় এনে দিয়েছেন । এমনকি অধিনায়ক থাকাকালীন ভারতকে বিশ্বকাপ  শিরোপা এনে দিয়েছেন । তার ফিনিশিং কোয়ালিটি ক্রিকেটের এক অন্যরকম গল্প।'ক্যাপ্টেন কুল' হিসেবে পরিচিত ধোনি দাঁড়িয়ে গেলে  দলের জয় প্রায় নিশ্চিত হয়ে গেছে। ধোনির জন্য সব প্রতিপক্ষের আলাদা পরিকল্পনা করতে হয়েছে। ফিনিশার হিসেবে তার সবচেয়ে বড় কৃতিত্ব ২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের হয়ে ৯১ রানের ইনিংস।এবং এ ইনিংসে ভর করে ভারত বিশ্বকাপ ফাইনালে জয়লাভ করে।

এবি ডিভিলিয়ার্স


ডিভিলিয়ার্স ক্রিকেটের এক বিরল প্রতিভা।ইনোভেটিভ এ ওপেনার ফিনিশার হিসেবেও বিখ্যাত। ক্রিকেটের সেরা  ফিনিশারদের খুব ছোট তালিকায়ও তার নাম দেখা যায়।দ্রুত রান তোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার ক্ষেত্রে তার তুলনা খুব কম। তার সবচেয়ে বড় গুণ ইনোভেটিভ শট ও অসাধারণ কবজির জোর।ম্যাচের গতিপথ পাল্টে দেয়ার অদ্ভুত ক্ষমতা তার মাঝে দেখা যায়।রান তাড়া করে ম্যাচ জেতানোর ক্ষেএে তিনি মাষ্টার ফিনিশার হিসেবে পরিচিত।

গ্লেন ম্যাক্সওয়েল


ক্রিকেটের অভিজাত ফিনিশারদের তালিকায় গ্লেন ম্যাক্সওয়েলের নাম রাখতেই হবে। দুর্দান্ত সব স্ট্রোক প্লের জন্য ম্যাক্সওয়েল বিখ্যাত। তাকে টিটুয়েন্টি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফিনিশার বলা হয়।ম্যাচকে যেকোন পজিশন থেকে নিয়ন্ত্রণে নেয়ার ক্ষমতা আছে তার। মারকুটে এ অলরাউন্ডারের মধ্যে নিখুঁত বিগশট খেলার এক অদ্ভুত ক্ষমতা রয়েছে।তার প্রিয় শট সুইচ হিট, রিভার্স সুইপ,লপটেড প্যাডোল হুইপ।ম্যাক্সওয়েল ইতিমধ্যে সর্বকালের সফল ফিনিশারদের তালিকায় নিজের নামটি লিখে ফেলেছেন।

Written by provakar chowdhury.