WHAT'S NEW?
Loading...

ক্রিকেটের জনপ্রিয় সব শট

                   
ক্রিকেটে বিচিত্র সব শট রয়েছে । কিছু শট ক্লাসিক্যাল ঘরানার কিছু আবার হাল আমলের। তবে ভালো শট খেলতে হলে শিখতে হয়। এবং কাজটি খুব সহজ নয়। বিখ্যাত সব ব্যাটসম্যান ব্র্যাডম্যান থেকে বিরাট কোহলি সবাই শট খেলতে খুব পারঙ্গম। ক্লাসিক্যাল শটগুলোর সাথে টি২০যুগে ইনোভেটিভ কিছু শট যুক্ত হয়েছে। কারণ চেনা শটগুলো টি২০ বা হাইস্কোরিং অডিআই ম্যাচে সবসময় কার্যকর হয়না।তাই ব্যাটসম্যানরা নতুন শট খেলতে চান।দিলসানের দিলস্কুপ, পরবর্তী সময়ে আশরাফুলের প্যাডল স্কুপ নতুন ধাচের শট। সবকিছু ছাপিয়ে চিরপরিচিত শটগুলোই ক্রিকেটে এখনও মূল আকর্ষণ।

              অফসাইড শট

ক্রিকেটে অফসাইড শট খুব গুরুত্বপূর্ণ। নতুন বলে ব্যাটসম্যানদের প্রিয় শট অফসাইডের শট।লারা, গিলক্রিস্ট থেকে কোহলি , স্মিথদের যুগেও অফসাইড শটগুলো সমান জনপ্রিয়।

স্কয়ার কাট:

স্কয়ার কাট অফসাইডের জনপ্রিয় শট। ওপেনিং ব্যাটসম্যানদের প্রিয় শট এটি। নতুন বলে ব্যাট এবং টেকনিকের সমন্বয়ে স্কয়ার কাট খেলা সহজ। এবং টাইমিং ঠিক হলে স্কয়ার কাট প্রায়ই চার ছয়ে পরিণত হয়। বীরেন্দর শেবাগ ,বিরাটকোহলি, রোহিত শর্মা, স্টিভ স্মিথ,এবি ডিভিলিয়ার্স স্কয়ার কাট খুব ভালো খেলে থাকেন।

স্কয়ার ড্রাইভ:

স্কয়ার ড্রাইভ ক্রিকেটের জনপ্রিয় অফশট। এটিও মূলত টপঅর্ডার ব্যাটসম্যানরা খেলে থাকেন। ওপেনারদের প্রিয় শট এটি। নতুন বলে স্কয়ার ড্রাইভ খুব ভালো হয়। স্কয়ার ড্রাইভ থেকে দ্রুত রানরেট বাড়ানো যায়।সনাৎ জয়সুরিয়া, সৌরভ গাঙ্গুলী,ক্রিস গেইল, রোহিত শর্মা, বীরেন্দর শেবাগ, বিরাট কোহলি স্কয়ার ড্রাইভ খেলার জন্য বিখ্যাত।

কভার ড্রাইভ:

কভার ড্রাইভ ক্রিকেটের জনপ্রিয় ক্লাসিক্যাল শট। বিরাট কোহলি,তিলকেরত্মে দিলসান, স্টিভ স্মিথ ভালো কভার ড্রাইভ খেলার জন্য বিখ্যাত।এ শটটি টপঅর্ডার ব্যাটসম্যানরা বেশি খেলে থাকেন।

স্টেট ড্রাইভ:

স্টেট ড্রাইভ ক্রিকেটের সুপরিচিত একটি শট। সাধারণত বাউন্সি ও স্পোর্টিং উইকেট স্টেট ড্রাইভ খেলার জন্য আদর্শ। শচিন টেন্ডুলকার,হাসিম আমলা,জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় , রোহিত শর্মা  এ শট খেলার জন্য বিখ্যাত।
     

               অনসাইড শট

ক্রিকেটে বিখ্যাত সব অনসাইড শট রয়েছে।হুক,পুল,সুইপ ইত্যাদি এর মধ্যে অন্যতম।

হুক:

হুক মূলত বাউন্সি উইকেটে ভালো খেলা যায়।অনসাইডে হুক থেকে সহজে বিগশট মেরে থাকেন ব্যাটসম্যানরা। বলের গুণ বিচার করে হুক করলে নিশ্চিত ছয় হয়ে থাকে।সনাৎ জয়সুরিয়া, রোহিত শর্মা হুক খেলার জন্য ক্রিকেটে বিখ্যাত।

পুল:

পুল ক্রিকেটের জনপ্রিয় শট।এটি বিখ্যাত অনশট।পুল শট খেলার জন্য অনসাইডে স্ট্রং হতে হয়। শ্রীলঙ্কার সাবেক ব্যাটিং লিজেন্ড মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা , ভারতের বিরাট কোহলি, দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা এ শটটি নিখুঁতভাবে খেলে থাকেন।

সুইপ: 

সুইপ অর্থোডক্স ঘরানার শট।সুইপ সাধারণত স্পিন বলে ভালো খেলা যায়।দিলসান, সাঙ্গাকারা, ডিভিলিয়ার্স, ধাওয়ান সুইপ খেলার জন্য বিখ্যাত।

লফটেড ড্রাইভ:

লফটেড ড্রাইভ ক্রিকেটের খুব পরিচিত শট।এটি সাধারণত মিডলঅর্ডার ও লেটঅর্ডার ব্যাটসম্যানরা বেশি খেলে থাকেন।পোলার্ড,পান্ডিয়া, ধোনি, আফ্রিদি লফটেড ড্রাইভ খেলার জন্য বিখ্যাত।
Written by provakar chowdhury.