WHAT'S NEW?
Loading...

একাডেমিক প্রস্ততির বিশ্বস্ত অনলাইন সহায়ক

                                                                     




ব্যস্ত জীবনযাপনের সাথে তাল মিলিয়ে একাডেমিক প্রস্ততির কাজটি এখন আর খুব সহজ নেই। উপরন্তু ভালো শিক্ষকের অভাব ,ভালো প্রতিষ্ঠানের সংকট সবকিছু মিলিয়ে অনেকেই কাঙ্ক্ষিত একাডেমিক প্রস্ততি নিতে পারেন না।আর এসব ঝামেলা থেকে মুক্তি পাওয়ার উপায় হিসেবে এখানে কিছু বিশ্বস্ত অনলাইন একাডেমিক সহায়কের সন্ধান দিচ্ছি। অনলাইনে অনেক ভুয়া একাডেমিক সাইট আছে যেগুলো কপি কন্টেন্ট তৈরি করে, সেইসাথে আছে মানসম্মত ম্যাটেরিয়ালসের অভাব। তাই এক্ষেত্রে সতর্ক থাকতে  বাংলা ভাষায় বিশ্বব্যাপী স্বীকৃত কিছু  একাডেমিক সহায়কের কথা বলছি।

 ই-শিখন.কম (https://eshikhon.com)


মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের একাডেমিক প্রস্ততির জন্য ই-শিখন.কম একটি জনপ্রিয় অনলাইন সহায়ক। এখানে উন্নত মানের স্টাডিম্যাটেরিয়াল পাবেন। বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য এ সাইটে রয়েছে গুরুত্বপূর্ণ লেকচার ও হোম ওয়ার্কের ব্যবস্থা। নিজেকে ভালো ভাবে প্রস্তুত করার জন্য এটি সবাই ব্যবহার করতে পারেন।

সৃজনশীল ডটকম (www.srijonshil.com)


বাংলা মিডিয়ামে একাডেমিক প্রস্ততির জন্য সৃজনশীল ডটকম একটি জনপ্রিয় অনলাইন সহায়ক। এখানে বিভিন্ন শ্রেণীর বিষয়ভিত্তিক প্রশ্ন ও উওরের ভালো কালেকশন রয়েছে। এখানে আছে ই-বুক সুবিধা।হোম ওয়ার্কের জন্য ভালো মানের মডেল টেস্ট এখানে পাবেন। সৃজনশীল ডটকম বিভিন্ন ভর্তি পরীক্ষা ও চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক কন্টেন্ট রেখেছে।

শিক্ষক বাতায়ন (www.teachers.gov.bd)


বাংলা মিডিয়ামে একাডেমিক প্রস্ততির এক সুপরিচিত  সহায়ক শিক্ষক বাতায়ন। এখানে দেশসেরা শিক্ষকদের লেকচার ও একাডেমিক নির্দেশনা রয়েছে। এখানে আছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেভেলের মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জটিল টপিক গুলোর সহজ আলোচনা ।অভিজ্ঞ শিক্ষকদের গুরুত্বপূর্ণ পাঠ আলোচনা এখানে রয়েছে। শিক্ষক বাতায়নে সাধারণ জ্ঞান সম্পর্কে ভালো আপডেট পাওয়া যায়।

 10 মিনিট স্কুল (https://10minuteschool.com)


অনলাইনে বাংলা ভাষায় একাডেমিক প্রস্ততি এবং একাডেমিক মোটিভেশনের জন্য বিখ্যাত নাম 10মিনিটস্কুল। এখানে মাধ্যমিক উচ্চমাধ্যমিক ও চাকরির প্রস্ততির জন্য রয়েছে উন্নত মানের স্টাডি ম্যাটেরিয়াল।এটি খুব সুন্দর সাজানো একটি একাডেমিক সাইট। এদের আবার ইউটিউব চ্যানেলও  আছে ।এ একাডেমিক ওয়েবসাইটটি খুব সাজানো গোছানো।


 খান একাডেমি(http://khanacademybangla.com)


বিশ্বব্যাপী অনলাইনে বাংলা ও ইংরেজি মাধ্যমে একাডেমিক প্রস্ততির পরিচিত নাম খান একাডেমি। এখানে মূলত ইংরেজি, বিজ্ঞান, গণিত, কম্পিউটার ও স্বাস্থ্যবিদ্যা প্রস্তুতির জন্য উন্নত স্টাডি ম্যাটেরিয়ালস রয়েছে। অনলাইনে একাডেমিক সহায়ক হিসেবে এ সাইট সুপরিচিত। বিশ্বের বহু বিখ্যাত মানুষ এ অনলাইন স্টাডি সাইটটির সুনাম করেছেন।

Written by provakar chowdhury.