WHAT'S NEW?
Loading...

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা ও বিশ্বে বাংলাভাষা

                           
PRIO CRICKET.COM  এর পক্ষ থেকে সবাইকে ২১শে  ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। সেইসাথে সব ভাষাশহীদ এবং ভাষাসৈনিকের প্রতি জানাচ্ছি গভীর  শ্রদ্ধা ।২০২০ এর  একুশে ফেব্রুয়ারির  প্রাক্কালে বিশ্বে বাংলা ভাষার বর্তমান অবস্থান সম্পর্কে কিছু তথ্য শেয়ার করছি।

               বিশ্বে বাংলা ভাষা


বিশ্বে বাংলা ভাষা বেশ ভালো একটি অবস্থান তৈরি করে ফেলেছে। বিশ্বে ছয় হাজারের অধিক ভাষা রয়েছে।এর ভেতর  বাংলা প্রথম দশের মধ্যে রয়েছে। পৃথিবীতে মাতৃভাষা বিবেচনায় বাংলা চতুর্থ প্রধান ভাষা ।


         সংবিধানে বাংলা ভাষা


বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা। বাংলাদেশ সংবিধানের তৃতীয় অনুচ্ছেদে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

           বিভিন্ন দেশে বাংলা


বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষা স্বীকৃত প্রশাসনিক ভাষা। ভারতের ত্রিপুরা ও কলকাতার প্রশাসনিক ভাষা বাংলা। বাংলা ভারতের অন্যতম তফসিলভুক্ত ভাষা । আফ্রিকার দেশ সিয়েরা লিওনের অন্যতম সরকারি ভাষা বাংলা।

     বিশ্বে বাংলাভাষী জনসংখ্যা


বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০কোটির উপরে মানুষ বাংলা ভাষায় কথা বলে।

     বহির্বিশ্বে বাংলাভাষার ব্যবহার


বহির্বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহৃত হয়।

 বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে বাংলা


বিশ্বের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য পড়ানো হয়। বিশ্বের যেসব বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য পড়ানো হয় সেগুলোর মধ্যে মিউনিখ বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, টোকিও বিশ্ববিদ্যালয়, পিকিং বিশ্ববিদ্যালয়, মেলবোর্ন বিশ্ববিদ্যালয়, শিকাগো বিশ্ববিদ্যালয় অন্যতম।

    বিশ্বে বাংলা ভাষার মিডিয়া 


বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষার বেশকিছু সংবাদপত্র টেলিভিশন ও রেডিও রয়েছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি প্রভৃতি দেশে বাংলা ভাষার বহু  জনপ্রিয় সংবাদপত্র, রেডিও,টেলিভিশন চ্যানেল ইত্যাদি রয়েছে।

Written by provakar chowdhury.