WHAT'S NEW?
Loading...

আমার এখানে আসা সহজ ছিল না : রোহিত শর্মা

                 
রোহিত শর্মা হালের ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওপেনার। ইন্ডিয়ান ন্যাশনাল টিমের হয়ে ইতিমধ্যে বেশ কিছু বিধ্বংসী ইনিংস খেলেছেন। অডিআই ক্রিকেটে একাধিক ডাবল সেঞ্চুরির মধ্যদিয়ে রীতিমতো তোলপাড় করেছেন ক্রিকেটের সব রেকর্ড বইয়ে।বলা হয় তার দিনে প্রতিপক্ষের  সববোলার সাধারণ মানে নেমে যান।এখানে ক্রিকবাজের সৌজন্যে রোহিত শর্মার (মে,২০১৬)সালের একটি সাক্ষাৎকার তুলে ধরব।

√বর্ষসেরা(২০১৬) অডিআই ক্রিকেটার নির্বাচিত হলেন কেমন লাগছে?

রোহিত শর্মা : হ্যাঁ দিনশেষে একটি অর্জন।তবে আমি এসবের হিসেব করে খেলিনা। স্বীকার করছি এসব স্বীকৃতি ভালো খেলতে উৎসাহ যোগায়। সবকিছুর পর এসবই হলো আপনার কাজের স্বীকৃতি।

√কোনটিকে ক্রিকেটজীবনের অন্যতম বাকবদল বলবেন-ভারতের হয়ে অডিআই ওপেনিং নাকি ২০১৩সালে মোম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব ?

রোহিত শর্মা: ওপেনিংয়ে ব্যাটিংয়ের সুযোগ আমার পুরো ব্যাটিং স্টাইলকে বদলে দিয়েছে। ওপেনিংয়ে ব্যাটিং করার ফলে ব্যাটিংয়ের প্রতি আমার দায়িত্বশীলতা বেড়েছে। ভারতের হয়ে ওপেনিং করব একথা কখনও ভাবিনি। স্কুল ও কলেজ ক্রিকেটে ওপেনিং করেছি। টিম প্লেয়ার ও ম্যানেজমেন্ট আমার ওপেনিংয়ে ব্যাটিংয়ের যোগ্যতা আছে বলেই সবসময় বলত। তাদের সেই বিশ্বাস আমাকে আত্মবিশ্বাসী করেছে।আমি টেকনিকের চাইতে মানসিকভাবে সেট হতে চেয়েছি।কারণ ভারতের বাইরে ওপেনিং খুব কঠিন। এভাবেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম সফল হই। এরফলে আমি ধরে নিই যে আমি ওপেনিং পারব।তারপর অষ্ট্রেলিয়ার এগেইনস্টে ডাবল করি।

√কোনটি আপনার প্রিয় ইনিংস - অষ্ট্রেলিয়ার এগেইনস্টে ২০৯ নাকি শ্রীলঙ্কার এগেইনস্টে ২৬৪?

রোহিত শর্মা:এটি বলা মুশকিল কারণ দুটি ইনিংসই ছিল অসাধারণ। এখানে আলাদা করে বলা কঠিন কারণ আপনি প্রতিদিন অডিআই ক্রিকেটে সেঞ্চুরি মারতে পারবেন না।২০৯ছিল প্রথম অডিআই ডাবল আর ২৬৪ছিল অডিআই রেকর্ড।তবে ২৬৪ একটু ভিন্ন ছিল একারণে যে ঠিক এ ম্যাচের আগে আমি বেশ কিছুদিন ফিঙ্গার ইনজুরিতে ছিলাম।এ ম্যাচ ছিল কামব্যাক।

√বিরাট কোহলি দারুণ ফর্মে আছেন।এ মুহূর্তে তাকে বিশ্বের সেরা ব্যাটসম্যান বলা হচ্ছে আপনার মত?

রোহিত শর্মা: রবি শাস্ত্রী ইতিপূর্বে বলেছেন কোহলি ভারতের ক্রিকেটকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। ক্রিকেটে তুলনায় আমি বিশ্বাসী নই। বর্তমান বিশ্বক্রিকেটের সফল ব্যাটসম্যানদের মধ্যে সে অন্যতম একথা বলতে পারি।

√ব্যাক টু ব্যাক সেঞ্চুরি দিয়ে টেষ্ট ক্যারিয়ার শুরু করেছিলেন কিন্তু পরে আর টেষ্টে আপনাকে সেভাবে পাওয়া যায় নি?

রোহিত শর্মা: দেখুন আমি অতীত নিয়ে ভাবিনা।কারণ আমি জানি অতীতকে পরিবর্তন করতে পারবনা। হ্যাঁ টেষ্টে একসময় আমার বাজে সময় গেছে।তবে এখন পারফর্ম করছি এটি আমার কাছে মুখ্য।আর আমি জানি আমার এখানে আসা সহজ ছিল না।

√টিম ম্যানেজমেন্ট আবার আপনার জন্য টেষ্টের দরজা খোলেছে। কিভাবে দেখছেন?

রোহিত শর্মা:টিম ম্যানেজমেন্ট যা করবে তা মানতেই হবে। কখনও পাঁচ বোলার নিয়ে নামলে একজন ব্যাটসম্যান কম খেলাতে পারে। আবার কখনও একজন ব্যাটসম্যান বেশি খেলাতে পারে।তবে আমার টেষ্ট ক্যারিয়ার নিয়ে যারা প্রশ্ন করেছিল টিম ম্যানেজমেন্ট তাদের কথা শুনেনি এটি আমার জন্য সৌভাগ্যের বিষয় ছিল।আমি রান করে ম্যানেজমেন্টকে সহায়তা করেছি।

√ডে-নাইট টেষ্ট সম্পর্কে আপনার মত?

রোহিত শর্মা: দারুণ আইডিয়া। পুরোদমে চালু হলে বাকিটুকু বোঝা যাবে।

Written by provakar chowdhury.