WHAT'S NEW?
Loading...

অডিআই ক্রিকেটে বাংলাদেশের সেরা ব্যাটসম্যানদের রানের পরিসংখ্যান

                   
ক্রিকেটে বাংলাদেশের বড় অর্জনগুলোর প্রায় সবটুকুই অডিআই থেকে পাওয়া। অডিআই ক্রিকেটে ভর করেই বাংলাদেশ ক্রিকেটে বড় টিম হিসেবে স্থান করে নিয়েছে। আইসিসি ট্রফি থেকে গত বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেটের অডিআই রেকর্ড রীতিমতো বিস্ময়কর। ক্রিকেটের এ শাখায় বাংলাদেশ সমীহ জাগানো এক দল। ইএসপিএন ক্রিকইনফোর সৌজন্যে অডিআই ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা পারফরমারদের পরিসংখ্যান এখানে তুলে ধরব।

তামিম ইকবাল:

একসময় শুধু স্টোকপ্লেয়ার হিসেবে বাংলাদেশ ন্যাশনাল টিমে এসেছিলেন তামিম ইকবাল। প্রথমে ভাই নাফিস ইকবাল  বাংলাদেশ ন্যাশনাল টিমে বেশ নিয়মিত ছিলেন । তামিম প্রথমে খুব সুবিধা করতে পারেননি। ধীরে ধীরে নিজেকে পরিণত করেছেন। এ মুহূর্তে তিনি  বাংলাদেশের সেরা অডিআই ব্যাটসম্যান ।২০৭অডিআই ম্যাচ খেলে তার রানসংখ্যা ৭২০২।

সাকিব আল হাসান: 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। এবং বাংলাদেশের সেরা অডিআই ব্যাটসম্যানদের তালিকায় তার নামটি বেশ উপরের দিকেই দেখা যায়। সাকিব পরবর্তী বাংলাদেশের অডিআই ক্রিকেট নতুন যুগের সন্ধান লাভ করে। সাকিব আল হাসান অডিআই ক্রিকেটে বাংলাদেশের হয়ে ২০৬ম্যাচ খেলে ৬৩২৩রান করেন।

মুশফিকুর রহিম:

 মুশফিকুর রহিম এ মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা অডিআই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বাংলাদেশের হয়ে অডিআই ক্রিকেটে সফল ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম অন্যতম। মিষ্টার ডিপেন্ডেবল হিসেবে পরিচিত মুশফিকুর রহিম অডিআই ক্রিকেটে বাংলাদেশের হয়ে ২১৮ম্যাচ খেলে ৬১৭৪রান সংগ্ৰহ করেন।

মাহমুদুল্লাহ রিয়াদ:

এ মুহূর্তে বাংলাদেশের অন্যতম সেরা মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটে ভর করে বহু  অডিআই ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ।বিশেষত রান চেজের ক্ষেত্রে মাহমুদুল্লাহ রিয়াদ সবসময় এক সফল ব্যাটসম্যান। বাংলাদেশের সেরা ফিনিশার বলা হয় তাকে। তিনি ১৮৮অডিআই ম্যাচে ব্যাটিং করে ৪০৭০রান করেন।

মোঃ আশরাফুল: 

বাংলাদেশের সর্বকালের অন্যতম প্রতিভাবান ব্যাটসম্যান বলা হয় তাকে। দারুণ টেকনিক ও স্টোকপ্লের জন্য আশরাফুল বহুদিন ক্রিকেটভক্তদের হ্নদয়ে থাকবেন। তিনি ১৭৫অডিআই ম্যাচ খেলে ৩৪৬৮রান করেন।

ইমরুল কায়েস:

বড় ম্যাচে ব্যর্থতার জন্য বিখ্যাত ইমরুল কায়েস। বাউন্সি উইকেটে তার দুর্বলতা সবার জানা।তবে ক্রিকেট পরিসংখ্যানের খাতায় বাংলাদেশের সর্বাধিক রান সংগ্রাহকদের মধ্যে তার নামটি বেশ উপরের দিকে উচ্চারিত হয়। তিনি ৭৮অডিআই ম্যাচ খেলে ২৪৩৪রান করেন।

শাহরিয়ার নাফিস:

বাংলাদেশের সাবেক এ বাঁহাতি ব্যাটসম্যান অডিআই ক্রিকেটে বেশ সফল। পরিসংখ্যান এখানে তার পক্ষে সায় দেয় । প্রতিভা অনুযায়ী তিনি ক্রিকেট  ক্যারিয়ারকে  সমৃদ্ধ করতে পারেননি। শাহরিয়ার নাফিস একসময় ন্যাশনাল টিমে নিয়মিত ছিলেন। ভালো কিছু ইনিংস আছে তার। তিনি ৭৫অডিআই ম্যাচে ব্যাট করে মোট২২০১রান করেন।

হাবিবুল বাশার সুমন: 

টেষ্ট স্ট্যাটাস পরবর্তী বাংলাদেশের ক্রিকেটের সেরা আবিষ্কার  হাবিবুল বাশার সুমন। দারুণ ধারাবাহিক এ সাবেক অধিনায়ক অডিআই ক্রিকেটে বাংলাদেশের আরেক সেরা ব্যাটসম্যান। তার সময়ে বাংলাদেশের ক্রিকেট নতুন করে প্রেষণা পায়। উইকেটের চারপাশে শট খেলায় বিখ্যাত ছিলেন সুমন। ১১১অডিআই ম্যাচ খেলে ২১৬৮রান করেন।

Written by provakar chowdhury.