WHAT'S NEW?
Loading...

কেমন হল বঙ্গবন্ধু বিপিএল ২০২০

                 
সাকিববিহীন বঙ্গবন্ধু বিপিএল ২০২০ প্রথমেই রং হারায়। তখন আমাদের চাওয়া ছিল সাকিবের শূন্যতা কিভাবে পূরণ করে বিপিএল কর্তৃপক্ষ। এক্ষেত্রে সম্ভবত বিপিএল কর্তৃপক্ষ ভেবেছিল গেইল, পোলার্ড,ওয়াটসনের মত তারকা প্লেয়ারদের এনে সাকিবের শূন্যতা দূর করবে। কিন্তু শেষ পর্যন্ত বঙ্গবন্ধু বিপিএলে মোটামুটি কম্পিটিটিভ ক্রিকেট হলেও দর্শকসংখ্যা খুবই কম ছিল। গেইল,ওয়াটসন শেষদিকে যোগ দেয়ায় এর কিছু প্রভাব পড়েছিল এটুকু ধারণা করা যায়।তবে এদুজন যোগ দেয়ার পরও দর্শকসংখ্যা সেভাবে বৃদ্ধি পায়নি। যাহোক সবকিছু মিলিয়ে একটি বিপিএল শেষ হলো। এখানে বঙ্গবন্ধু বিপিএলে ব্যাট বলের মূল লড়াইয়ে দেশি-বিদেশি কে কেমন করলেন দেখব।

ব্যাটিং-বোলিংয়ে দেশিদের দাপট:


বঙ্গবন্ধু বিপিএল ২০২০এ একটি বিষয় এবার লক্ষণীয় ছিল বিদেশিদের সাথে দেশিদের  সমান দাপুটে ক্রিকেট। মুশফিক, লিটন,আফিফরা রাসেল, ওয়াটসনদের মতই দাপুটে ক্রিকেট খেলেছেন। সবোর্চ্চ রান সংগ্রাহকের তালিকায় উপরের দিকে রয়েছেন মুশফিক ও লিটন। মুশফিক বরাবরই বাংলাদেশের উইকেটে সফল টিটুয়েন্টি ব্যাটসম্যান।তিনি মোট ৪৭০রান সংগ্ৰহ করেছেন। লিটনও বেশ সাবলিল ছিলেন।লিটন ৪৩০রান করেছেন। উইকেটের চারপাশে হাতখোলে খেলেছেন। বোলিংয়ে ওয়াল্ড ক্লাস সোয়িং বোলার মোঃ আমিরকে চাপিয়ে মোস্তাফিজ হয়েছেন সেরা।২০উইকেট নিয়ে তিনি রুবেল হোসেনের সাথে যৌথভাবে হয়েছেন সর্বোচ্চ উইকেট শিকারি।এটি এবারের বিপিএলের বিশেষ ঘটনা।কারণ মোস্তাফিজ এ মুহূর্তে দেশসেরা পেসার।
বিদেশি ব্যাটসম্যানদের কথা বললে রাইলি রুশোর কথা বিশেষকরে বলতে হবে।এ বিপিএলে দারুণ খেলেছেন রূশো। রীতিমতো অবিশ্বাস্য ক্রিকেট খেলেছেন রাইলি রুশো। খুলনা টাইগার্সকে প্রথম থেকেই এগিয়ে রেখেছেন রূশো ও মুশফিক। বিদেশিদের মধ্যে ডেভিড মালাম অসাধারণ খেলেছেন। আন্দ্রে রাসেল এবং পোলার্ড ভালো খেলেছেন। রাসেলের দারুণ অধিনায়কত্ব ক্রিকেটপ্রেমীদের এবার মুগ্ধ করেছে।দেশি সামসুর রহমান ফাইনালে বেশ ভালো একটি ইনিংস খেলেছেন। শেষদিকে পাকিস্তানি প্লেয়াররা ভালো করেছেন। ওয়াহাব রিয়াজ প্রথমদিকে সমীহ জাগানো বোলিং করেছেন।তবে সবকিছু ছাপিয়ে বোলিংয়ে দেশি মোস্তাফিজ এবং রুবেল হোসেনকে এগিয়ে রাখতে হবে।

যারা প্রত্যাশা পূরণ করতে পারেননি:


এক্ষেত্রে প্রথমে মাশরাফির কথা বলা যায়। বিশ্বের অন্যতম সেরা ওডিআই পেসার মাশরাফির কাছে প্রত্যাশা অনুযায়ী ক্রিকেট এবার পাওয়া যায়নি।

সাব্বির রহমান খুব হতাশ করেছেন। সাব্বির রহমানের মনঃসংযোগে সমস্যা লক্ষ্য করা গেছে। পুরোপুরি ফ্লপ করেছেন সাব্বির।অথচ টিটুয়েন্টি স্পেশালিষ্ট হিসেবে তার কাছে বড় কিছুর প্রত্যাশা ছিল সাপোর্টারদের।
সৌম্য সরকার সেট হয়ে আউট হয়ে এসেছে বারবার। চেনা উইকেটে তার কাছে বড় কিছুর প্রত্যাশা ছিল দর্শকদের।

           দর্শক মাঠবিমুখ


এবারের বঙ্গবন্ধু বিপিএলে দর্শকরা মাঠবিমুখ ছিলেন।এর কারণ অনুসন্ধান প্রয়োজন।তবে খুব সম্ভবত বিপিএলের টিমগুলো দর্শকদের ঠিক পছন্দ হয়নি। দর্শকরা হয়তো চিন্তা করেছেন অধিকাংশ টিমে  মাঝারি মানের বিদেশি প্লেয়ার খেলছে।টিকেট কেটে পস্তাতে হবে। এদিকে সাকিব নেই তাই ক্রিকেটপ্রেমীরা একটু হোঁচট খেয়েছেন নিশ্চিত।

নতুন চ্যাম্পিয়ন পেল বিপিএল:


ঢাকার আধিপত্য খর্ব করে বিপিএল এবার নতুন চ্যাম্পিয়ন পেল । আন্দ্রে রাসেলের দারুণ ক্যাপ্টেন্সি রাজশাহী রয়ালসকে চ্যাম্পিয়ন হবার পথ করে দেয়।
Written by provakar chowdhury.