WHAT'S NEW?
Loading...

ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের কথা

                 

 ক্রিকেটে অলরাউন্ডারের গুরুত্ব সবসময়ই ছিল। আবার এদের কেউ ব্যাটিং অলরাউন্ডার আবার কেউবা বোলিং অলরাউন্ডার। ব্যাটিং অলরাউন্ডার ব্যাটিংয়ে বেশি পারদর্শী তবে বোলিং করেন দলের প্রয়োজনে।এদের মধ্যে ক্রিস কেয়ার্নস,সনাৎ জয়সুরিয়া, এন্ডু ফ্লিনটফ, আব্দুর রাজ্জাক,তিলকেরত্ন দিলসান, ল্যান্স ক্লুজনার,রাসেল আর্নল্ড,জ্যাক ক্যালিস,বেনস্টোকস,শেনওয়াটসন, সাকিব আল হাসান অন্যতম।তবে বোলিং অলরাউন্ডারের নাম এলে তালিকা বড় হবে কিন্তু মজার বিষয় হলো উপরের প্রত্যেকে সে তালিকায় থাকবেন। বোলিং অলরাউন্ডারের মধ্যে অনেকেই আছেন বিশ্বকাপ জয়ী কপিল দেব, ইমরান খান,শন পোলক, ক্লুজনার,সাইমন্ডস, ইরফান পাঠান,ব্রাভো, পোলার্ড, আন্দ্রে রাসেল , সাকিব,বেনস্টোকসের নাম এক্ষেত্রে উল্লেখ করা যায়। এবার এদের কয়েকজনের কথা তুলে ধরব।


কপিল দেব: কপিল দেবের সম্পর্কে এখন খুব আলোচনা নেই।তবে তার কৃতিত্ব হিসেবে ইন্ডিয়ার প্রথম বিশ্বকাপ জয়ে নেতৃত্বের কথাই আসে।

ইমরান খান: ইমরান খান লড়াকু অলরাউন্ডার হিসেবে পরিচিত।তারও বিশ্বকাপ জয়ের কৃতিত্ব রয়েছে।

ক্রিস কেয়ার্নস: নিউজিল্যান্ড ক্রিকেটের নতুন যুগের সূচনা যাদের হাতে ক্রিস কেয়ার্নস তাদের অন্যতম। কেয়ার্নস লড়াকু অলরাউন্ডার ছিলেন। ভালো ফিনিশার।

সনাৎ জয়সুরিয়া: জয়সুরিয়া মারকুটে ওপেনার হিসেবে পরিচিত।তবে বোলিং ভালো করতেন। ভালো ফিল্ডার ছিলেন। জয়সুরিয়া শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা ওপেনার হিসেবে পরিচিত।

এন্ড্রু ফ্লিনটফ: ফ্লিনটফ হার্ড হিটার এবং ভালো বোলার ছিলেন। ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার ক্ষমতা ছিল।

জ্যাক ক্যালিস: সুঠাম দেহের অধিকারী জ্যাক ক্যালিস  আরেক গ্ৰেট ব্যাটিং অলরাউন্ডার।কুল ফিনিশার হিসেবে তার তুলনা খুব কম আছে ক্রিকেটে।

আব্দুর রাজ্জাক: ক্রিকেটবিশ্বে স্ট্রং হিটার এবং বুদ্ধিমান বোলার হিসেবে পরিচিত ছিলেন ।তিনিও ম্যাচের নিয়ন্ত্রক হতে পারতেন।
ল্যান্স ক্লুজনার: ক্লুজনার গুড হিটিং এবং বুদ্ধিদীপ্ত বোলিংয়ের জন্য ক্রিকেটে সমাদৃত।

শন পোলক: সাউথ আফ্রিকা টিমের সফল অধিনায়ক পোলক মূলত বোলিং অলরাউন্ডার ছিলেন।তবে ব্যাটিংয়ের হাত ভালো ছিল।

বেন স্টোকস:বেন স্টোকস বর্তমানে ক্রিকেটের এক বড় আইকন। ইংল্যান্ডের ২০১৯বিশ্বকাপ জয়ের অন্যতম রূপকার এই অলরাউন্ডার। টেকনিক এবং স্টামিনা মিলে অসাধারণ এক ক্রিকেটার স্টোকস।

সাকিব আল হাসান: বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান টেকনিক এবং ধারাবাহিকতার দিক থেকে বিশ্বক্রিকেটে অতুলনীয়। ব্যাটিং এবং বোলিং দুই দিক বিবেচনায় তিনিও টোটাল অলরাউন্ডার হিসেবে পরিচিত।


এদের বাইরেও বেশকজন ওয়ার্ল্ড ক্লাস ব্যাটসম্যান রয়েছেন যারা বল হাতেও সফল।সচিন,গাঙ্গুলী, গেইল, হাফিজ এ তালিকায় থাকবেন।
Written by provakar chowdhury